সৌদি আরবকে উড়িয়ে শুরু রাশিয়ার

এক যুগ পর ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে সৌদি আরবের ফেরাটা সুখকর হল না। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে এশিয়ার দলটিকে উড়িয়ে দিয়েছে স্বাগতিক রাশিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2018, 05:03 PM
Updated : 14 June 2018, 10:30 PM

রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ‘এ’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে স্তানিস্লাভ চেরচেশভের শিষ্যরা।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কখনও হারেনি স্বাগতিক দল। সেই ধারা বজায় রাখল রাশিয়া। একই সঙ্গে ১৯৩৪ আসরের পর বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের সবচেয়ে বড় জয়ের কীর্তি গড়েছে তারা।

মস্কোর লুজনিকি স্টেডিয়ামে বৃহস্পতিবার ৭৮ হাজারের বেশি দর্শকের সামনে ম্যাচের প্রথম ভালো সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় রাশিয়া। দ্বাদশ মিনিটে বাঁ দিক থেকে আলেকসান্দার গোলোভিনের নিখুঁত ক্রসে অরক্ষিত ইউরি গাজিনস্কির চমৎকার হেড খুঁজে পায় জাল।

দেশের হয়ে এই প্রথম গোল পেলেন ২৮ বছর বয়সী গাজিনস্কি।

চোটের জন্য আগেই বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারানো রাশিয়া উদ্বোধনী দিনে হারায় আক্রমণের বড় অস্ত্র আলান জাগোয়েভকে। চোট পেয়ে ২৫তম মিনিটে মাঠের বাইরে চলে যান এই ফরোয়ার্ড। তবে তার জায়গায় নামা দেনিস চেরিশেভ ডিফেন্ডারদের ব্যর্থতায় প্রথমার্ধের শেষ দিকে দ্বিগুণ করেন ব্যবধান। 

প্রতি আক্রমণ থেকে রোমান জোবনিন ৪৩তম মিনিটে বল বাড়ান বাঁ দিক থেকে দ্রুত উঠে আসা চেরিশেভকে। সৌদি আরবের দুই ডিফেন্ডার স্লাইড করে বল বিপদমুক্ত করতে পারেননি। আরেক ডিফেন্ডারও পারেননি আটকাতে। ঠাণ্ডা মাথায় বুলেট গতির শটে জাল খুঁজে নেন চেরিশেভ। দেশের হয়ে এটা তারও প্রথম গোল।

এবারের আসরে র্যা ঙ্কিংয়ে সবচেয়ে পেছনে থাকা দুই দলের লড়াইয়ে পাত্তাই পায়নি এশিয়ার দলটি।

প্রথমার্ধে লক্ষ্যে একটিও শট নিতে না পারা সৌদি আবর কিছুটা লড়াই করে দ্বিতীয়ার্ধে। কিন্তু সত্যিকারের কোনো সুযোগ তৈরি করতে পারেনি টানা তিনটি প্রস্তুতি ম্যাচে হেরে বিশ্বকাপে খেলতে আসা দলটি।

৭০তম মিনিটে বদলি নেমে পরের মিনিটে গোল পেয়ে যান আর্তেম জুবা। ডান দিক থেকে গোলোভিনের ক্রসে লাফিয়ে বল জালে পাঠান ৬ ফুট ৫ ইঞ্চি উঁচু এই ফরোয়ার্ড। 

বিশ্বকাপের আগে টানা সাত ম্যাচে জয় না পাওয়া রাশিয়ার রক্ষণভাগ খুব একটা পরীক্ষায় পড়েনি উদ্বোধনী ম্যাচে। গোলরক্ষক আকিনফিভকে লক্ষ্য করে কোনো শট নিতে পারেনি সৌদি আরব।

যোগ করা সময়ের প্রথম মিনিটে দলের চতুর্থ ও নিজের দ্বিতীয় গোলটি করেন চেরিশেভ। শেষ বাঁশি বাজার খানিক আগে দারুণ এক ফ্রি-কিকে দলের বড় জয় নিশ্চিত করেন গোলোভিন।