নেইমারের ‘সীমানা’ জানা নেই তিতের

নেইমারের খেলায় নেই এতটুকু ছন্দপতন। মাঝে যে চোটের জন্য অনেক দিন খেলার বাইরে ছিলেন তা বোঝার কোনো উপায় নেই। পায়ের চোট খেলায় ফেলতে পারেননি কোনো প্রভাব। শিষ্যের দারুণ ফুটবলে মুগ্ধ ব্রাজিল কোচ তিতে বুঝতেই পারছেন না তারকা ফরোয়ার্ডের সাফল্যের সম্ভাব্য সীমানা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2018, 08:36 PM
Updated : 10 June 2018, 08:36 PM

রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে রোববারের প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়াকে ৩-০ ব্যবধানে হারায় ব্রাজিল। এই ম্যাচে এক গোল করে ব্রাজিলের হয়ে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা রোমারিওর (৫৫ গোল) পাশে বসেন নেইমার। ব্রাজিলের জয়ে অপর দুটি গোল করেন গাব্রিয়েল জেসুস ও ফিলিপে কৌতিনিয়ো।

গত ফেব্রুয়ারি লিগ ওয়ানের ম্যাচে মেটাটারসাল ভেঙে যাওয়ার পর গত রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে বদলি হিসেবে মাঠে ফেরেন নেইমার। অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচেই প্রথম শুরুর একাদশে ফিরে আলো ছড়ান তিনি।

অস্ট্রিয়ার বিপক্ষে দাপুটে জয়ের পর দলের সেরা তারকার প্রশংসায় পঞ্চমুখ ব্রাজিল কোচ তিতে জানান, শিষ্যের দারুণ ফুটবলে তার সামর্থ্যের থই খুজে পান না তিনি নিজেও।

“এমনকি আমিও জানি না, নেইমারের সীমাটা কোথায়। তার কৌশল এবং সৃষ্টিশীলতা মুগ্ধকর। যখন আমরা তাকে ম্যাচে শেষ তৃতীয়াংশে তুলে নিলাম, (তার আগ পর্যন্ত)  সে ছিল প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর।”

অস্ট্রিয়ার ফুটবলারদের শক্তিনির্ভর ফুটবলের কড়া সমালোচনা ম্যাচ শেষেই করেন নেইমার। শিষ্যের সুরে সুর মিলিয়েছেন কোচও।

“আজ এই দলটা একটা উদাহরণ দাঁড় করিয়েছে এবং এটা পরিণত হচ্ছে। আমরা অনেক শারীরিক শক্তি নির্ভর চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলাম এবং দারুণ পারফরমও করেছিলাম।”

আগামী ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। ‘ই’ গ্রুপে পাঁচবারের চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া।