ফ্রান্সকে রুখে দিল যুক্তরাষ্ট্র

বিশ্বকাপ মাঠে গড়ানোর দিন কয়েক আগে বড় এক ধাক্কা খেল ফ্রান্স। রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট দিদিয়ে দেশমের দলকে রুখে দিয়েছে বাছাইপর্ব উৎরাতে ব্যর্থ হওয়া যুক্তরাষ্ট্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2018, 09:26 PM
Updated : 9 June 2018, 10:49 PM

শনিবার রাতে ঘরের মাঠে বিশ্বকাপ প্রস্তুতিপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কদিন আগে ইতালিকে ৩-১ গোলে উড়িয়ে দেয়া ফ্রান্স এ দিনও শুরু থেকে শেষ পর্যন্ত বল দখলে রাখার পাশাপাশি আক্রমণে আধিপত্য করে। পঞ্চম মিনিটে এগিয়েও যেতে পারতো তারা; কিন্তু পল পগবার বিদ্যুৎ গতির শট পোস্টে বাধা পায়।

একের পর এক আক্রমণ করতে থাকা ফ্রান্স পরপর দুই মিনিটে দুটি সুযোগ নষ্ট করে। কিলিয়ান এমবাপের প্রথম প্রচেষ্টা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর তার দ্বিতীয় শট গোলমুখে প্রতিহত হয়। আর ৩৮তম মিনিটে অঁতোয়ান গ্রিজমানের জোরালো বাঁকানো শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

খেলার ধারার বিপরীতে ৪৪তম মিনিটে অতর্কিত এক পাল্টা আক্রমণে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। ডান দিক থেকে আসা ক্রস ডি-বক্সে সামুয়েল উমতিতি বিপদমুক্ত করতে ব্যর্থ হলে আলগা বল ধরে কোনাকুনি শটে জালে পাঠান ফরোয়ার্ড জুলিয়ান গ্রিন।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে প্রতিপক্ষের ডি-বক্সে লাফিয়ে হেড করতে গিয়ে মাথায় আঘাত পান অলিভিয়ে জিরুদ। বেশ কিছুক্ষণ প্রাথমিক চিকিৎসা নেওয়ার পর মাথায় ব্যান্ডেজ নিয়ে মাঠ ছেড়ে যান আর্সেনাল ফরোয়ার্ড। তার জায়গায় বদলি নামেন বার্সেলোনা উইঙ্গার উসমান দেম্বেলে।

৬৯তম মিনিটে বাঁ-দিক থেকে এমবাপের দারুণ একটি ফ্রি-কিক দূরের পোস্ট ঘেঁষে চলে যায়। কিছুক্ষণ পর লুকা এরনদেঁজের দূরপাল্লার শট হয় লক্ষ্যভ্রষ্ট।

প্রতিপক্ষের সীমানায় একচেটিয়া চাপ ধরে রাখা ফ্রান্স ৭৮তম মিনিটে অবশেষে গোলের দেখা পায়। ডান দিক থেকে ডিফেন্ডার বাঁজামা পাভার্দের পাস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় নীচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন পিএসজির ফরোয়ার্ড এমবাপে।

দুই মিনিট পর লিঁওর ফরোয়ার্ড নাবিল ফেকির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে ঠেকান যুক্তরাষ্ট্রের গোলরক্ষক। যোগ করা সময়ে দেম্বেলের দারুণ একটি প্রচেষ্টা গোলরক্ষক রুখে দিলে কাঙ্ক্ষিত জয়সূচক গোলের দেখা আর পায়নি ফ্রান্স।   

আগামী ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ফ্রান্সের। ‘সি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ পেরু ও ডেনমার্ক।

প্রস্তুতিপর্বে নিজেদের শেষ ম্যাচে তিউনিশিয়াকে ১-০ গোলে হারিয়েছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন।

সুইডেন ও পেরুর মধ্যে বিশ্বকাপের আরেক প্রস্তুতি ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

লাতিন আমেরিকার দল বলিভিয়াকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে সার্বিয়া। হাঙ্গেরিকে ২-১ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া।