রোনালদোর ফেরার ম্যাচে পর্তুগালের জয়

ছুটি কাটিয়ে মাঠে ফিরলেন ক্রিস্তিয়ানো রোনালদো। দলের সেরা তারকাকে পেয়ে জ্বলে উঠলো পর্তুগাল। পুরো ম্যাচে দাপটের সঙ্গে খেলে আলজেরিয়াকে উড়িয়ে দিয়েছে ইউরোপ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 09:17 PM
Updated : 7 June 2018, 09:56 PM

পর্তুগালের রাজধানী লিসবনে বৃহস্পতিবার রাতে বিশ্বকাপ প্রস্তুতিপর্বে নিজেদের শেষ ম্যাচে ৩-০ গোলে জিতেছে ফের্নান্দো সান্তোসের দল। গত মাসে তিউনিশিয়ার সঙ্গে ২-২ ড্রয়ের পর শনিবার বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করে পর্তুগাল।

টানা দুই ড্রয়ের পর জয়ে ফিরতে মরিয়া পর্তুগাল ঘরের মাঠে শুরুটা করে দারুণ। ফিফা র‌্যাঙ্কিংয়ের ৬৬তম আলজেরিয়ার রক্ষণে চাপ ধরে রেখে প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।   

প্রথম গোলটি আসে ১৭তম মিনিটে। বাঁ-দিক থেকে উড়ে আসা বল হেডে বাঁয়ে বাড়ান বের্নার্দো সিলভা। দ্রুত ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন পিএসজির তরুণ ফরোয়ার্ড গনসালো গেদেস।

দুই মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ হতে পারতো, গোল পেতে পারতেন রোনালদো। গোলরক্ষককে একা পেয়ে জোরালো শট করেন রিয়াল মাদ্রিদ তারকা। ঝাঁপিয়ে পড়া আবদেলকাদের সালহির গ্লাভস ছুঁয়ে বল লাগে পাশের জালে। তবে রেফারির চোখ এড়িয়ে যাওয়ায় গোলকিক পায় অতিথিরা।

৩৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ব্রুনো ফের্নান্দেস। বাঁ-দিক থেকে রোনালদোর দারুণ এক ক্রস ছয় গজ বক্সের মুখে পেয়ে লাফিয়ে নেওয়া হেডে বল জালে পাঠান স্পোর্তিংয়ের মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে সালহির নৈপুণ্যে আবারও গোলবঞ্চিত হন রোনালদো। বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে তার নেওয়া জোরালো শট ঠেকিয়ে দেন গোলরক্ষক।

এর দুই মিনিট পরেই ব্যবধান আরও বাড়ান গেদেস। বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে বাইলাইন থেকে ক্রস বাড়ান বরুসিয়া ডর্টমুন্ডের ডিফেন্ডার রাফায়েল গেররেরো। আর ছয় গজ বক্সের ঠিক বাইরে থেকে দারুণ হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন ২১ বছর বয়সী উইঙ্গার গেদেস।

৫৯তম মিনিটে হ্যাটট্রিক গোল পেয়ে যেতে পারতেন গেদেস; কিন্তু তার শট ঠেকিয়ে দেন রিয়াল বেতিসের ডিফেন্ডার মান্দি। পরের ১০ মিনিটে আরও দুটি ভালো সুযোগ নষ্ট হয় পর্তুগালের।

৮০তম মিনিটে রোনালদোকে তুলে নেন কোচ। শেষ দিকে পর্তুগিজদের আরেকটি ভালো সুযোগ নষ্ট হলে ব্যবধান আর বাড়েনি। আর যোগ করা সময়ে অতিথিদের ভালো একটি প্রচেষ্টা দারুণ নৈপুণ্যে ঠেকি জাল অক্ষত রাখেন পর্তুগাল গোলরক্ষক রুই পাত্রিসিও। 

আগামী ১৫ জুন স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হবে পর্তুগালের। ‘বি’ গ্রুপে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ মরক্কো ও ইরান।