বিশ্বকাপ খেলতে বাধা নেই পেরু অধিনায়কের

বিশ্বকাপে অধিনায়ক পাওলো গেররেরোকে ফিরে পেলো পেরু। ড্রাগ টেস্টে ব্যর্থ হওয়া এই খেলোয়াড়ের নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নিয়েছে সুইজারল্যান্ডের একটি আদালত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 03:45 PM
Updated : 31 May 2018, 04:02 PM

গেররেরোর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য বিশ্বকাপে ‘সি’ গ্রুপে পেরুর তিন প্রতিপক্ষ ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও ফ্রান্সের অধিনায়করাও ফিফাকে অনুরোধ জানিয়েছিলেন। 

গত ৫ অক্টোবর বিশ্বকাপের বাছাই পর্বে আর্জেন্টিনার সঙ্গে ম্যাচের পর গেররেরোর ডোপ পরীক্ষা করা হয়। তার শরীরে নিষিদ্ধ কোকেনের উপস্থিতি পাওয়ায় প্রাথমিকভাবে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা। পরবর্তীতে গেররেরোর আবেদনের প্রেক্ষিতে নিষেধাজ্ঞা ছয় মাসে নামিয়ে আনে ফিফার আপিল কমিটি। 

কিন্তু ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) এই রায়ের বিরুদ্ধে আবেদন করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)। সিএএস নিষেধাজ্ঞা ছয় মাস কমানোর রায় বাতিল করে ১৪ মাসের জন্য নিষিদ্ধ করে ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ডকে।

সুইস ট্রাইব্যুনালের রায়ে সিএএসের নিষেধাজ্ঞা বাড়ানোকে অযৌক্তিক উল্লেখ করে তা বাতিল করা হয়েছে। তাতে পেরুর হয়ে সবচেয়ে বেশি গোল করা এই ফরোয়ার্ডের রাশিয়া বিশ্বকাপে খেলতে আর বাধা নেই। 

ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোর খেলোয়াড় গেররেরো জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৮৪টি ম্যাচ খেলে ৩৩টি গোল করেছেন। ১৯৮২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নেওয়া পেরুর প্রথম ম্যাচ ১৬ জুন ডেনমার্কের বিপক্ষে।