জিদানের পদত্যাগের সিদ্ধান্তে হতবাক রিয়াল সভাপতি

সান্তিয়াগো বের্নাবেউয়ে সাফল্যমণ্ডিত দারুণ সময় কাটানোর পর জিনেদিন জিদানের আচমকা পদত্যাগের সিদ্ধান্ত অনেকের কাছেই বিস্ময় হয়ে এসেছে। আর রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস জানিয়েছেন, তার জন্য এটা বড় এক ধাক্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 02:46 PM
Updated : 31 May 2018, 04:06 PM

রিয়ালকে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পাঁচ দিন পর বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ক্লাব ছাড়ার ঘোষণা দেন জিদান। দল ও নিজের জন্য 'পরিবর্তনের' প্রয়োজনে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান ফরাসি এই কোচ।

গত শনিবার হওয়া লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ের আগে ক্লাবটিতে জিদানের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল। লা লিগার শিরোপা ধরে রাখতে না পারা এবং কোপা দেল রে তে দলের ব্যর্থতার জন্য সমালোচনা শুনতে হচ্ছিল তাকে।  

তবে পেরেস আশা করেছিলেন, 'চিরকালই' রিয়ালে থাকবেন জিদান। কিন্তু বুধবার হঠাৎ ৪৫ বছর বয়সী এই কোচের ক্লাব ছাড়ার পরিকল্পনার কথা জানতে পারেন তিনি।

সংবাদ সম্মেলনে পেরেস বলেন, "চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পরপর এই সিদ্ধান্ত শোনাটা অপ্রত্যাশিত। এটা আমার দু:খের একটা দিন। ক্লাবের সমর্থক ও খেলোয়াড়দের জন্যও তাই হবে।"

"আমি তাকে একজন খেলোয়াড় ও কোচ হিসেবে চেয়েছিলাম। আমি তাকে আমার পাশে চির দিনের জন্য চেয়েছিলাম। তবে আমি এটাও জানি যে, সে যখন একটা সিদ্ধান্ত নেয়, সেটাই চূড়ান্ত।"

২০১৬ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর রিয়ালকে ৯টি শিরোপা জেতানো জিদান ভবিষ্যতে ক্লাবটিতে ফিরে আসবেন বলে আশাবাদী পেরেস।

"ক্লাবের প্রতি দায়বদ্ধতা, আবেগ, ভালোবাসা এবং রিয়ালের জন্য সে যা করেছে সেসবের জন্য আমি তাকে ধন্যবাদ দিতে চাই। তার আচরণ সবসময় সবার জন্য দৃষ্টান্ত হয়ে ছিল। সে খুব ভালোভাবে রিয়াল মাদ্রিদকে প্রতিনিধিত্ব করেছে।"   

"আমি এটাকে বিদায় হিসেবে নিতে চাই না, ‘শ্রীঘ্রই দেখা হবে’ হিসেবে দেখতে চাই। আমার কোনো সন্দেহ নেই যে, সে ফিরে আসবে। তবে বিশ্রামের প্রয়োজন হলে সেটা তার প্রাপ্য।"

জিদানের অধীনে প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদ। একই সঙ্গে প্রথম কোচ হিসেবে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার অনন্য কীর্তি গড়েন জিদানও।

জিদানের অধীনে ১০৪ জয়ের পাশাপাশি ২৯ ম্যাচ ড্র করে মাদ্রিদের ক্লাবটি। গত মৌসুমে বার্সেলোনার চেয়ে তিন পয়েন্টে এগিয়ে থেকে ২০১২ সালের পর প্রথম লা লিগার শিরোপা জিতেছিল রিয়াল।