রিয়াল ছাড়ার ঘোষণা জিদানের

রিয়াল মাদ্রিদকে টানা তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পাঁচ দিন পর কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন জিনেদিন জিদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 11:40 AM
Updated : 31 May 2018, 04:06 PM

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন জিদান।

২০১৬ সালের জানুয়ারিতে স্প্যানিশ ক্লাবটির দায়িত্ব নেওয়ার পর দলটিকে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ও একটি লা লিগাসহ মোট নয়টি শিরোপা জেতান ফরাসি এই কোচ।  

পদত্যাগের ঘোষণায় জিদান জানান, ‘সবকিছুই পাল্টে গেছে’। আর এটাই তার এই সিদ্ধান্তের কারণ।

“আমি এই ক্লাবকে ভালোবাসি। আমি মনে করি, এই দলের জয়ের ধারা ধরে রাখতে হবে, কিন্তু পরিবর্তনের প্রয়োজন। অন্য একটি কণ্ঠ, অন্য কর্মপদ্ধতির প্রয়োজন। আর এ কারণেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি।”

শিগগিরই অন্য কোনো দলের দায়িত্ব নেবেন বলেও সংবাদ সম্মেলনে জানান জিদান। আপাতত কিছুদিন বিশ্রাম নেওয়ার পরিকল্পা তার।

“এখনই আমি অন্য কোনো দলের কোচিং করাবো না। অন্য কোনো দলের খোঁজেও নেই আমি।”

চলে যাওয়ার সিদ্ধান্তের বিষয়ে দলের মধ্যে শুধু অধিনায়ক সের্হিও রামোসের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছেন বলে জানান জিদান।

“পুরো দলকে একই সঙ্গে জানানো হয়েছে। ব্যক্তিগতভাবে আমি তাদের সঙ্গে কথা বলিনি। আমি সের্হিও রামোসের সঙ্গে কথা বলেছি। সে অধিনায়ক।…সে আমার সিদ্ধান্তকে সম্মান করে।”

রাফায়েল বেনিতেসের উত্তরসূরি হিসেবে যোগ দেওয়ার পর থেকে সান্তিয়াগো বের্নাবেউয়ে ৪৫ বছর বয়সী জিদানের সময়টা কেটেছে দারুণ। চলতি মৌসুমে লিগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার শিরোপা জয়ে কোনো চ্যালেঞ্জ জানাতে না পারলেও আবারও ইউরোপ সেরা হয়ে দারুণভাবে মৌসুম শেষ করে জিদানের দল।

জিদানের অধীনে প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদ। একই সঙ্গে প্রথম কোচ হিসেবে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার অনন্য কীর্তি গড়েন জিদানও।

জিদানের অধীনে ১০৪ জয়ের পাশাপাশি ২৯ ম্যাচ ড্র করে মাদ্রিদের ক্লাবটি। গত মৌসুমে বার্সেলোনার চেয়ে তিন পয়েন্টে এগিয়ে থেকে ২০১২ সালের পর প্রথম লা লিগার শিরোপা জিতেছিল রিয়াল।

ফেব্রুয়ারিতে জিদান জানিয়েছিলেন যে, তার যদি মনে হয় ‘আর কিছু দেওয়ার নেই’ তাহলে সরে দাঁড়াবেন তিনি। এরপরও গত শনিবার লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে ইউরোপ সেরা হওয়ার কদিন পরেই তার পদত্যাগের সিদ্ধান্ত অনেক বিস্ময়ের।