‘চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের আধিপত্য, ঘুমিয়ে বার্সেলোনা’

চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের আধিপত্যের সময়টায় ঝিমিয়ে পড়া বার্সেলোনার কঠোর সমালোচনা করেছেন দলটির সাবেক তারকা খেলোয়াড় চাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 10:50 AM
Updated : 31 May 2018, 10:50 AM

কিয়েভে গত শনিবার ফাইনালে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে প্রথম ক্লাব হিসেবে টানা তৃতীয়বার ইউরোপ সেরা প্রতিযোগিতার আধুনিক সংস্করণের শিরোপা ঘরে তোলে রিয়াল। শেষ পাঁচ মৌসুমে চারবার আর সব মিলিয়ে ত্রয়োদশ বারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হয় তারা। অপর দিকে, গত চার মৌসুমে তৃতীয় বার লা লিগা শিরোপা জিতে বার্সেলোনা।

ঘরোয়া ফুটবলে সাফল্য পেলেও সাম্প্রতিক বছরগুলোতে চ্যাম্পিয়ন্স লিগে খুব বেশি সফল হতে পারেনি এ পর্যন্ত মোট পাঁচবার প্রতিযোগিতাটির শিরোপা জেতা বার্সেলোনা। সবশেষ ২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লিগ জেতা দলটি রোমার কাছে হেরে এবার কোয়ার্টার-ফাইনাল থেকেই বিদায় নেয়।   

বার্সেলোনার এই ব্যর্থতা মানতে পারছেন না দলটির হয়ে চার বার চ্যাম্পিয়ন্স লিগ জেতা মিডফিল্ডার চাভি। স্পেনের কিংবদন্তি তুল্য এই ফুটবলারের মতে, লুইস সুয়ারেস, ফিলিপে কৌতিনিয়ো ও উসমান দেম্বেলের মতো খেলোয়াড়দের দলে টানার পরও ইউরোপ সেরা প্রতিযোগিতায় 'ঘুমন্ত' অবস্থায় আছে কাতালান ক্লাবটি।

চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের সঙ্গে বার্সার তুলনায় চাভি বলেন, "মাদ্রিদের সঙ্গে জয় মিশে আছে। আর বার্সেলোনা ঘুমিয়ে পড়েছে। বেশ কিছু খেলোয়াড় চুক্তিবদ্ধ করার পরও কয়েক বছর ধরে সুপ্ত হয়ে আছে তারা।"

চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের ভাগ্যও সহায় থাকে বলে মনে করেন চাভি। এবারের আসরে তার প্রমাণও মেলে। ফাইনালে প্রতিপক্ষ লিভারপুলের ফরোয়ার্ড মোহামেদ সালাহর চোটে পড়ে যাওয়া এবং লরিস কারিয়ুসের দুটি অমার্জনীয় ভুলে সহজেই জয় পায় জিনেদিন জিদানের দল।  

"সবকিছুই রিয়াল মাদ্রিদের অনুকূলে ছিল। (পিএসজির) নেইমার, (বায়ার্ন মিউনিখের) আরিয়েন রবেন, জেরোমে বোয়াটেংয়ের মতো খেলোয়াড়দের চোটে পড়া এবং রেফারির সিদ্ধান্তগুলোর সুবিধা।"

"চোটে পড়ে লিভারপুলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বায়ার্ন ও লিভারপুলের গোলরক্ষকদের ভুলের সুবিধাও তারা পেয়েছে।"

"এটা জাদুকরের মতো লাগে। তবে বিষয়টা হলো বার্সেলোনা ঝিমিয়ে পড়েছে। মনে হচ্ছে, বার্সেলোনা শিরোপা জিতছে বটে। তবে অন্যরা জিতছে চ্যাম্পিয়ন্স লিগ।"