বিশ্বকাপে নয়ারকে পেতে আশাবাদী জার্মান কোচ

চোট কাটিয়ে অনুশীলনে ফিরলেও সাত মাসের বেশি সময় ধরে কোনো ম্যাচ খেলেননি জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ার। তবে রাশিয়া বিশ্বকাপে তাকে পুরো ফিট অবস্থায় পাওয়ায় ব্যাপারে আশাবাদী কোচ ইওয়াখিম লুভ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 10:57 AM
Updated : 25 May 2018, 10:57 AM

গত সেপ্টেম্বরে বাঁ পায়ে অস্ত্রোপচারের পর থেকে প্রতিযোগিতামূলক ফুটবলের বাইরে আছেন বায়ার্ন মিউনিখের এই গোলরক্ষক।

বিশ্বকাপের প্রাথমিক দলে নয়ারকে ঠিকই রেখেছেন লুভ। তবে ২৩ জনের চূড়ান্ত দলে জায়গা পেতে ম্যাচ ফিটনেস প্রমাণ করতে হবে গত বিশ্বকাপের সেরা গোলরক্ষককে।

গত শনিবার জার্মান কাপের ফাইনালে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে বায়ার্ন দলে থাকলেও মাঠে নামা হয়নি নয়ারের। জুনের ৪ তারিখে চূড়ান্ত দল ঘোষণার আগে নিজের ফিটনেস প্রমাণের জন্য অস্ট্রিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ পাচ্ছেন ৩২ বছর বয়সী এই তারকা।

ব্রাজিলে বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ককে দলে পাওয়ার ব্যাপারে অবশ্য আশা ছাড়ছেন না লুভ।

জার্মান পত্রিকা বিল্ডকে বলেন, “আমি আশাবাদী। আমি মনে করি, মানুয়েল নয়ার পারবে।”

“দুই সপ্তাহের বেশি হলো সে বায়ার্নের অনুশীলনে ফিরেছে…আমি মনে করি আমাদের অনুশীলন ক্যাম্পেও সে চাপ ধরে রাখতে পারবে। শেষ পর্যন্ত একমাত্র মানুয়েল নিজেই মূল্যায়ন করতে পারবে যে, অবচেতনে তার মধ্যে এখনও ভয় আছে কি না। সে কথা দিয়েছে যে, আমরা এ বিষয়ে সত্য বলব। সে তার নিজের ও দলের প্রতি তার দায়িত্ব নিয়ে সচেতন।”

প্রথম পছন্দের গোলরক্ষকের প্রতি আত্মবিশ্বাসের কমতি নেই লুভের। তবে ফিটনেস প্রমাণের দায়িত্ব নয়ারের নিজেকেই নিতে হবে মনে করিয়ে দিলেন কোচ।

“খেলার জন্য শতভাগ প্রস্তুত হলেই খেলোয়াড় হিসেবেই বিশ্বকাপে যাবে মানুয়েল, নতুবা নয়। এটা এমন হবে না যে, সে কেবল অধিনায়ক হয়ে আমাদের সঙ্গে যাবে এবং শুধু বেঞ্চে বসে থাকবে।”

আগামী ১৭ জুন মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে জার্মানির। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সুইডেন ও দক্ষিণ কোরিয়া।