জিদানকেই সাফল্যের কারিগর বলছেন রামোস

জিনেদিন জিদানের অধীনে অভূতপূর্ব সাফল্যের জন্য বর্তমান রিয়াল মাদ্রিদ দলটি ইতিহাসের অংশ হবে বলে মনে করেন সের্হিও রামোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2018, 02:28 PM
Updated : 23 May 2018, 02:37 PM

চ্যাম্পিয়ন্স লিগের আধুনিক সংস্করণে প্রথম দল হিসেবে টানা দুইবার শিরোপা জয়ের রেকর্ড গড়েছে জিদানের দল। ২০১৬ সালের জানুয়ারিতে দায়িত্বে আসা এই কোচের অধীনে আটটি শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ।

শনিবার ইউক্রেনের কিয়েভে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হবে স্প্যানিশ পরাশক্তিরা।

পাঁচ বছরের মধ্যে চতুর্থ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতি নিচ্ছে রিয়াল। বিপরীতে সান্তিয়াগো বের্নাবেউয়ে নিজের প্রথম পাঁচ মৌসুমে প্রতিবারই প্রতিযোগিতাটির শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার তিক্ত অভিজ্ঞতা হয়েছিল রামোসের।

৩২ বছর বয়সী এই ডিফেন্ডার দলের পরিবর্তনের কৃতিত্ব দিচ্ছেন কোচ জিদানকে।

“মনে হচ্ছে যেন আমরা আরেকটা ফাইনাল উপহার পেয়েছি। কিন্তু সত্যটা হলো এখানে আসাটা অনেক কঠিন ছিল। আমরা কঠিনকে সহজ করেছি এবং মনে হচ্ছে আমরা প্রতি বছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠব। কিন্তু বিষয়টা তা নয়।”

“আমরা যা করছি তা করা সত্যি খুব কঠিন। আমি মনে করি আমরা খুব ভালো একটা দল। আমি রিয়াল মাদ্রিদে অনেকগুলো বছর কাটিয়েছি। কিছু মৌসুম ছিল যখন আমরা ইউরোপে আঁচড়ও কাটতে পারিনি।”

ক্যারিয়ারের শুরুতে রিয়ালের ড্রেসিংরুমে যে অস্থিরতা ও নেতিবাচক আবহের সাক্ষী হয়েছিলেন রামোস, তা জিদানের সময়ে পাল্টে গেছে বলে দাবি রামোসের। দলের সবার মধ্যে ইতিবাচক মনোভাব সাফল্যের অন্যতম প্রধান কারণ বলে মনে করেন এই ডিফেন্ডার।

“স্থিতিশীলতা থাকাও গুরুত্বপূর্ণ যা এই ক্লাবে আছে। আমি যখন এসেছিলাম তখন কোচ ও সভাপতিদের অনেক পরিবর্তন হচ্ছিল। ড্রেসিংরুম ছিল বিভক্ত যা কখনোই ভালো কিছু হতে পারে না।”

“এখন সত্যিই পরিবেশটা দারুণ হয়েছে। আমরা সবাই এখন এক আর তা এই দলের সাফল্যের অন্যতম কারণ। কারো কোনো অহংকার নেই।”