রোনালদোর মানে পৌঁছতে অনেক বাকি সালাহর: ক্লপ

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্তিয়ানো রোনালদোর সমান অর্জনের জন্য মোহামেদ সালাহর ১৫ বছর লাগবে বলে বিশ্বাস করেন ইয়ুর্গেন ক্লপ। অ্যানফিল্ডে দুর্দান্ত অভিষেক মৌসুম কাটানো মিশরীয় ফরোয়ার্ডকে ধারাবাহিকতা দেখাতে হবে বলেও মনে করেন লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 01:36 PM
Updated : 20 May 2018, 01:36 PM

চলতি মৌসুমে লিভারপুলের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৪৪টি গোল করেন সালাহ। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে ৩২টি গোল করে ভেঙেছেন এক মৌসুমে অ্যালান শিয়েরার, লুইস সুয়ারেস ও ক্রিস্তিয়ানো রোনালদোর করা ৩১ গোলের রেকর্ড।  

সদ্য শেষ হওয়া প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট উঠেছে ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের হাতে। খেলোয়াড় ও সাংবাদিকদের ভোটে ইংল্যান্ডের ক্লাব ফুটবলে সেরার জোড়া স্বীকৃতিও পেয়েছেন। ২৬ মে কিয়েভে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে দলকে জেতাতে পারলে ব্যালন ডি’অর পুরস্কার জয়েও বড় দাবিদার হয়ে উঠবেন তিনি।

তবে এখনই সালাহর সাথে রোনালদোর তুলনা করতে রাজি নন ক্লপ। শিষ্যকে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে বলছেন এই জার্মান কোচ।

“মো চমৎকার একটা মৌসুম কাটাল, কিন্তু ক্রিস্তিয়ানো এমন ১৫টা মৌসুম খেলেছে।”

“কেন আমাদের তুলনা করা উচিত হবে? পেলের সময়ে কেউ পেলেকে অন্য খেলোয়াড়দের সাথে তুলনা করতো না এবং জিজ্ঞাসা করতো, সে কি তার (পেলের) মতো ভালো? এখন আমাদের লিওনেল মেসি ও রোনালদো আছে, যারা কয়েক বছর ধরে ফুটবলে আধিপত্য বিস্তার করেছে।”

“মেসি ও রোনালদো শেষ মুহূর্তে প্রায় সময় গোল করার জন্য ঠিক অবস্থায় পৌঁছে যায়- এবং সেটা করাই বিশ্বে সবচেয়ে কঠিন বিষয়।”

“সেজন্যই তারা তাদের অবস্থায় আছে। ব্যালন ডি’অর সবসময় তাদের মধ্যেই থাকে। এটা তাদের প্রাপ্য। যখন তারা ফুটবল খেলা থামিয়ে দেবে, আমরা তাদের অভাব শতভাগ বোধ করব।”