ফুটবলের নতুন কোচ জেমি ডে

কদিন ধরেই শোনা যাচ্ছিল ব্রিটিশ কোচ জেমি ডে হতে যাচ্ছেন জাতীয় ফুটবল দলের কোচ। গুঞ্জনটাই সত্যি হলো। বৃহস্পতিবার ৩৮ বছর বয়সী এই কোচকে এক বছরের জন্য দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 02:06 PM
Updated : 17 May 2018, 02:24 PM

ন্যাশনাল টিমস কমিটির ডেপুটি চেয়ারম্যান তাবিথ আওয়াল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ডের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেন।

“সবকিছু আজই ঠিক হয়েছে। আপাতত তার সঙ্গে আমাদের চুক্তিটা এক বছরের।”

“সোমবার ডে ভিসার জন্য আবেদন করবেন। ভিসা পেলেই তিনি চলে আসবেন।”

আগামী ১৮ অগাস্টে জাকার্তা-পালেমবাংয়ে শুরু হতে যাওয়া এশিয়ান গেমস হবে ডের প্রথম মিশন। এরপর অক্টোবরে ঢাকায় শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। সাফের পর চুক্তি নবায়ন নিয়ে আলোচনা হতে পারে।

“আগামী অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপ শেষ হবে। তখন আমরা তার বিষয়গুলো পর্যালোচনা করব। যদি তার কাজে সন্তুষ্ট হই, তাহলে সে তখনই লম্বা সময়ের জন্য চুক্তি বাড়িয়ে নেবে কিনা, সেগুলো ঠিক করা হবে।”

গত এপ্রিলের শুরুতে হঠাৎ করেই জাতীয় দলের চাকরি ছেড়ে দেন অ্যান্ড্রু অর্ড। কদিন আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ব্রিটিশ কোচ দিয়ে অর্ডের শূন্যস্থান পূরণের ইঙ্গিত দিয়েছিলেন।

আর্সেনালের চুক্তিবদ্ধ হওয়া ডে কখনও সিনিয়র টিমের হয়ে খেলতে পারেননি। ক্লাব ক্যারিয়ারে এফসি বোর্নমাউথ, ওয়েলিং ইউনাইটেডের মিডফিল্ডে খেলেছেন। ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৮ দল পর্যন্ত খেলা ডে কখনও জাতীয় দলের হয়েও খেলেননি।

২০০৯ সালে খেলার পাশাপাশি কোচ হিসেবে ওয়েলিং ইউনাইটেডে ক্যারিয়ার শুরু করা ডে সর্বশেষ ইংল্যান্ডের পঞ্চম সারির লিগের দল এএফসি ব্যারোর সহকারী কোচ ছিলেন।