বিশ্বকাপে ব্যর্থ হলেও অবসরে যাবেন না মেসি

রাশিয়া বিশ্বকাপে দলের ফল যাই হোক আর্জেন্টিনার হয়ে খেলা চালিয়ে যাবেন লিওনেল মেসি। অতীতে হুট করে অবসরের ঘোষণা দেওয়ার জন্য দুঃখ প্রকাশও করেছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। আর্জেন্টিনা অধিনায়ক মনে করেন, বিশ্বকাপে সেরা চারে পৌঁছলেই সফল বলা যাবে দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 09:59 AM
Updated : 16 May 2018, 09:59 AM

এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপের জন্য ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। মেসি ছাড়াও আক্রমণভাগে আছেন পাওলো দিবালা, দিয়েগো পেরোত্তি, সের্হিও আগুয়েরো, গনসালো হিগুয়াইনদের মতো তারকারা। ব্রাজিলে চার বছর আগে জার্মানির কাছে ফাইনালে হারা দলটির চেয়ে এবারের দলকে শক্তিশালী বলছেন অনেকেই।

গত বিশ্বকাপ ফাইনালের পর টানা দুই কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারের পর ২০১৬ সালে অবসরের ঘোষণা দেন মেসি। ওই ঘোষণা ভুল ছিল স্বীকার করেছেন এই তারকা ফরোয়ার্ড। আর্জেন্টিনার টিভি টিওয়াইসি স্পোর্টসকে সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, “ঘোষণা দেওয়ার পর আমি ঠাণ্ডা মাথায় এটা নিয়ে ভাবি এবং উপলব্ধি করি যে জাতীয় দল ছাড়ার ঘোষণা তরুণদের এবং যারা নিজের স্বপ্নের জন্য লড়ে, তাদের ভুল বার্তা দেয়। আপনাকে চেষ্টা চালিয়ে যেতে হবে।”

“ফাইনালে পৌঁছে জিততে না পারাটা একটা চাপ যা আমরা বহন করে যাচ্ছি। আমরা ওই বাধাটা টপকাতে চাই।”

জাতীয় দলের হয়ে এখনও কোনো বড় শিরোপা জয় করতে পারেননি। তবে রাশিয়াতে ব্যর্থ হলে জাতীয় দলকে আবারও বিদায় বলবেন না মেসি।

“যদি আমরা বিশ্বকাপ না জিতি, আমি জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাব।”

অবশ্য মেসি বিশ্বাস করেন টুর্নামেন্টের সেমি-ফাইনালে পৌঁছাতে পারলেই সফল বলা যাবে দলকে। এর চেয়েও ভালো করতে পারলে তা হবে ‘বোনাস’।

“একটা ভালো বিশ্বকাপ নিশ্চিতে সেরা চারে থাকতে হবে। আর্জেন্টিনা তার ঐতিহ্যের জন্য সেখানে থাকার দাবিদার। যদিও ওই লক্ষ্যে পৌঁছাতে অনেক কঠোর পরিশ্রম করতে হবে, আমি মনে করি, আমরা আবারও সেখানে থাকব।”

আগামী ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে আর্জেন্টিনার। ‘ডি’ গ্রুপে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া।