ব্রাইটনকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুল

ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার পথে অনেকটাই এগিয়ে ছিল লিভারপুল। ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনকে ৪-০ গোলে হারিয়ে লক্ষ্য দারুণভাবে ছুঁয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2018, 03:52 PM
Updated : 13 May 2018, 04:55 PM

আরেক ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগের টিকেট পাওয়ার আশায় মাঠে নামা চেলসি রোববার নিজেদের কাজটাই ঠিকঠাক মতো করতে পারেনি। নিউক্যাসল ইউনাইটেডের মাঠে ৩-০ গোলে উড়ে গেছে আন্তোনিও কোন্তের দল। ইউরোপীয় ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগে খেলবে তারা।

দারুণ ছন্দে থাকা মোহামেদ সালাহর নৈপুণ্যে অ্যানফিল্ডে ম্যাচের ২৬তম মিনিটে এগিয়ে যায় লিভারপুল। ডোমিনিক সোলাঙ্কির পাস ডি-বক্সে পেয়ে বাঁ-পায়ের শটে চলতি লিগে ৩২তম গোলটি করেন মিশরের ফরোয়ার্ড। ৩৮ ম্যাচের প্রিমিয়ার লিগের ইতিহাসে যা এক মৌসুমে সর্বোচ্চ।

৪০তম মিনিটে হেডে ব্যবধান দ্বিগুণ করেন ক্রোয়েশিয়ার ডিফেন্ডার দেইয়ান লোভরেন। আর ৫৩তম মিনিটে লিভারপুলের জার্সিতে নিজের প্রথম গোল করেন ইংলিশ ফরোয়ার্ড সোলাঙ্কি। গোলটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সালাহর। দুজনকে কাটিয়ে অনেকখানি এগিয়ে ডি-বক্সে পাস দিয়েছিলেন তিনি।

আর ৮৫তম মিনিটে ব্রাইটেনের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ইংলিশ ডিফেন্ডার অ্যান্ড্রিই রবার্টসন।

অন্য দিকে, নিউক্যাসলের মাঠে ২৩তম মিনিটে ইংলিশ ফরোয়ার্ড ডুয়াইট গেইলের গোলে পিছিয়ে পড়ে চেলসি। আর ৫৯ ও ৬৩তম মিনিটে স্প্যানিশ ফরোয়ার্ড আজোসে পেরেসের দুই গোলে হার নিশ্চিত হয়ে যায় গতবারের চ্যাম্পিয়নদের।

আর হাডার্সফিল্ডের মাঠে পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের একমাত্র গোলে জিতেছে আর্সেন ভেঙ্গারের অধীনে শেষবারের মতো মাঠে নামা আর্সেনাল। আরেক ম্যাচে লেস্টার সিটির বিপক্ষে নয় গোলের রোমাঞ্চে ৫-৪ অসাধারণ এক জয় পেয়েছে টটেনহ্যাম হটস্পার।

সাউথ্যাম্পটনের মাঠে ১-০ গোলে জিতেছে আগেই শিরোপা নিশ্চিত করা ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করলো পেপ গুয়ার্দিওলার দল। 

রানার্সআপ হওয়া ম্যানচেস্টার ইউনাইটেড ১-০ গোলে ওয়াটফোর্ডকে হারিয়ে ৮১ পয়েন্ট নিয়ে লিগ শেষ করেছে। তৃতীয় হওয়া টটেনহ্যামের পয়েন্ট ৭৭। লিভারপুলের পয়েন্ট ৭৫।

পঞ্চম হওয়া চেলসির পয়েন্ট ৭০। ৬৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ আর্সেনাল এবং ৫৪ পয়েন্ট নিয়ে সপ্তম হয়েছে বার্নলি। এই তিনটি দল আগামী মৌসুমের ইউরোপা লিগে খেলবে।

আগেই অবনমন নিশ্চিত হয়ে গিয়েছিল স্টোক সিটি ও ওয়েস্ট ব্রমইউচ অ্যালওবিওনের। তৃতীয় দল হিসেবে ছিটকে গেছে স্টোকের মাঠে ২-১ গোলে হারা সোয়ানসি সিটি।