বিশ্বকাপ থেকে আলভেসের বিদায়ে ব্যথিত পেলে

হাঁটুর চোটে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া দানি আলভেসের জন্য সমবেদনা জানিয়েছেন পেলে। নিজের অভিজ্ঞতা থেকে ব্রাজিলিয়ান কিংবদন্তি জানান, বিশ্বকাপ খেলতে না পারা একজন ফুটবলারের সবচেয়ে কষ্টের অনুভূতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2018, 10:14 AM
Updated : 12 May 2018, 10:25 AM

ফরাসি ক্লাব পিএসজির ট্রেবল জয়ে বড় অবদান রাখা আলভেস গত মঙ্গলবার ফরাসি কাপের ফাইনালে ডান হাঁটুতে চোট পান। ধারণা করা হচ্ছিল বিশ্বকাপের জন্য যথা সময়ে সেরে উঠবেন এই রাইট ব্যাক। তবে শুক্রবার ব্রাজিলিয়ান ফেডারেশন জানায় তা ‘অসম্ভব’।

আলভেস চোট পাওয়ার পর তার অবস্থা দেখতে প্যারিসে উড়ে যান ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার। চোট পরীক্ষার পর তিনি অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

১৯৫৮ সালে চোট নিয়েই নিজের প্রথম বিশ্বকাপ জিতেন পেলে। পরের আসরে মাত্র দুটি ম্যাচ খেলেই চোটে ছিটকে যান ব্রাজিলের সর্বকালের সেরা এই ফুটবলার। ১৯৬৬ সালের বিশ্বকাপেও চোট নিয়ে শিরোপা জেতা পেলে আলভেসের পাশে দাঁড়িয়েছেন।

এক টুইট বার্তায় ৭৭ বছর বয়সী তারকা বলেন, “এটা শুনে আমি খুব কষ্ট পেয়েছি। ম্যাচ খেলতে না পারাকে ফুটবলাররা খুব অপছন্দ করে। কিন্তু আমি নিজে থেকে জানি, বিশ্বকাপ খেলতে না পারা সবচেয়ে বাজে অনুভূতি।”

চিকিৎসক লাসমার জানিয়েছেন, অস্ত্রোপচারের পর প্রায় ছয় মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে অভিজ্ঞ রাইট ব্যাক আলভেসকে।

“এখানে হিসেবের কিছু নেই। প্রায় ছয় মাস লাগবে।”

“অবশ্যই সে খুব হতাশ। সে খুবই অভিজ্ঞ একজন খেলোয়াড়।… সে জানতে চাচ্ছিল, আগের অবস্থায় থেকে খেলার জন্য তাকে কি করতে হবে।”

৩৫ বছর বয়সী আলভেস দেশের হয়ে খেলেছেন একশর বেশি ম্যাচ। স্কোয়াডের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড়কে হারানো ব্রাজিল কোচ তিতের জন্য বড় এক ধাক্কা। আসন্ন বিশ্বকাপে ব্রাজিল দলের অধিনায়কের আর্মব্যান্ড পাওয়ার সম্ভাবনা ছিল আলভেসের। তাছাড়াও রাইট ব্যাক পজিশনে তিতের হাতে বিকল্পও কম। ম্যানচেস্টার সিটির দানিলো অথবা বায়ার্ন মিউনিখের রাফিনিয়া হতে পারেন সম্ভাব্য বিকল্প।

আগামী ৩ জুন ক্রোয়েশিয়া ও ১০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। সুইজারল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ অভিযান। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া।