আর্চারিতে একটি সোনা নিশ্চিত, ৯ ইভেন্টের ফাইনালে বাংলাদেশ

আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আর্চারি চ্যাম্পিয়নশিপের পুরুষ কম্পাউন্ড ব্যক্তিগত ইভেন্টের ফাইনালের দুই প্রতিযোগী বাংলাদেশের হওয়ায় সোনা নিশ্চিত হয়ে গেছে স্বাগতিকদের। এই প্রতিযোগিতায় ১০টি ইভেন্টের মধ্যে ৯টির ফাইনালে উঠেছে বাংলাদেশের আর্চাররা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2018, 11:28 AM
Updated : 8 May 2018, 11:28 AM

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের টার্ফে মঙ্গলবার পুরুষ কম্পাউন্ড ব্যক্তিগত ইভেন্টের সেমি-ফাইনালে অসীম কুমার দাস ১৪১-১৩৮ পয়েন্টে স্বদেশি মিলন মোল্লাকে হারান। অপর সেমি-ফাইনালে আবুল কাশেম মামুন ইরাকের প্রতিযোগীকে ১৪০-১৩৩ পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠায় সোনা নিশ্চিত বাংলাদেশের।

সতীর্থ অসীমকে হারিয়ে সেরা হওয়ার আশা মামুনের, “গত দুই রাউন্ডেও আমার খেলা ভালো ছিল না। মানে, আমি যেভাবে খেলি, সেটা পারিনি। কিন্তু ভাগ্য পাশে ছিল। আজ একটু ভালো করেছি। ফাইনালে যদি আমরা নিজেদের খেলাটা খেলতে পারি আর ভাগ্য একটু পাশে থাকে, তাহলে সোনা জিততে পারব। অবশ্যই যে-ই জিতুক, স্বর্ণ-রৌপ্য আমাদেরই থাকবে।”

পুরুষ রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে ওঠা রোমান সানা সেমি-ফাইনালে ৬-২ সেট পয়েন্টে হারান এস্তোনিয়ার মার্ট ওনাকে। সোনার লড়াইয়ে তার প্রতিপক্ষ ইরাকের প্রতিযোগী আব্দুল্লাহ বিন আলি। এই ইভেন্টের ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচে তার কাছে হেরে যান বাংলাদেশের তামিমুল।

গত সাউথ এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে সোনা জিততে ব্যর্থ হওয়া রোমান এবার সেরা সাফল্য পেতে উন্মুখ হয়ে আছেন, “সাউথ এশিয়ান আর্চারিতে ইব্রাহিম শেখের কাছে হেরেছিলাম কিন্তু দুঃখ ছিল না। ও আসলে খুব ভালো করেছিল। এবার চোট আর অভিজ্ঞতার কমতির কারণে ইব্রাহিম পারেনি। গতবার এই প্রতিযোগিতায় আমিও সোনা জিততে পারিনি। আশাকরি, এবার সে আক্ষেপটা নিয়ে শেষ করতে হবে না।”

মেয়েদের রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টের সেমি-ফাইনালে তুরস্কের প্রতিযোগীর কাছে হেরে ছিটকে পড়েছেন নাসরিন আক্তার। তবে সতীর্থ বন্যা আক্তারকে ১৪৩-১৩৮ পয়েন্টে হারিয়ে মেয়েদের কম্পাউন্ড ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে উঠেছেন রোকসানা আক্তার। গতবারের চ্যাম্পিয়ন ইরাকের ফাতিমা আল মাসাদানির বিপক্ষে সোনার লড়াইয়ে নামবেন রোকসানা। সেমিতে হেরে যাওয়া বন্যা অবশ্য জিতেছেন ব্রোঞ্জ।

গতবারের চ্যাম্পিয়ন ফাতিমাকে এগিয়ে রাখলেও জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী রোকসানা, “ফাতিমা ভালো করেছে কিন্তু আমিও অতটা যে খারাপ করেছি, তা নয়। তবে সে আমার চেয়ে ভালো। গোল্ড মেডেলিস্ট। তবে আল্লাহ সহায় থাকলে আমি জিতব। ইনডিভিজুয়াল ম্যাচে একটু চাপ থাকে। প্রতিপক্ষকে হারাতে পারব কিনা সেটা নিয়ে টেনশন থাকে। তবে ফাইনালে লক্ষ্য নিজের খেলাটা নির্ভার থেকে খেলা।”

রিকার্ভ ছেলেদের দলগত ইভেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। দলের হয়ে খেলা তামিমুল ইসলাম-ইব্রাহিম ও রোমান সেমি-ফাইনালে ৫-১ সেট পয়েন্টে হারায় ইরাককে। ফাইনালে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ।

মাত্র দুটি দল হওয়ায় ‘বাই’ পেয়ে রিকার্ভ মেয়েদের দলগত ইভেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ ও আজারবাইজান। ফাইনালে বাংলাদেশের হয়ে খেলবেন নাসরিন-বিউটি রায় ও রাদিয়া আক্তার শাপলা। রিকার্ভ মিশ্র ইভেন্টের সেমি-ফাইনালে রোমান-নাসরিন জুটি ৬-২ সেট পয়েন্টে হারান কিরগিজস্তানকে। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ তুরস্ক।

তিন দল হওয়ায় র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা বাংলাদেশ ‘বাই’ পেয়ে ছেলেদের কম্পাউন্ড দলগত ইভেন্টের ফাইনালে উঠেছে। আশিকুজ্জামান অনয়-অসীম-মামুনে সাজানো দল স্বর্ণের জন্য ফাইনালে লড়বে সেমি-ফাইনালে নেপালকে হারানো ইরাকের বিপক্ষে।

‘বাই’ পেয়ে মেয়েদের কম্পাউন্ড দলগত ইভেন্টের ফাইনালে ওঠা বাংলাদেশ সোনার জন্য লড়বে মরক্কোকে সেমি-ফাইনালে হারানো নেপালের বিপক্ষে। দলের হয়ে খেলবেন রোকসানা-বন্যা-রিতু আক্তার।

কম্পাউন্ডের মিশ্র ইভেন্টের ফাইনালেও ‘বাই’ পেয়ে উঠেছে বাংলাদেশ। নেপালকে হারিয়ে ফাইনালে ওঠা ইরাকের বিপক্ষে সোনার জন্য লড়বেন রোকাসানা-অসীম।