উত্তাপ ছড়ানো ক্লাসিকোর পর ভিএআরকে স্বাগত জিদানের

উত্তাপ ছড়ানো ক্লাসিকোয় রেফারির বেশ কিছু সিদ্ধান্তে বিতর্ক দেখা দেওয়ার পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান স্বাগত জানাচ্ছেন আগামী মৌসুম থেকে লা লিগায় যোগ হতে যাওয়া ‘ভিএআর’ প্রযুক্তিকে। কিন্তু দলের ব্রাজিলিয়ান লেফট ব্যাক মার্সেলো মনে করছেন প্রযুক্তিতে নষ্ট হবে ফুটবলের সৌন্দর্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 12:32 PM
Updated : 7 May 2018, 12:32 PM

উত্তেজনা ছড়ানো ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে বার্সেলোনার সের্হিও রবের্তোকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। বিতর্কিত অফ সাইডে কাটা পড়ে বার্সেলোনার একটি গোল। ডি-বক্সে মার্সেলোকে বার্সেলোনার জর্ডি আলবা লাথি মেরে ফেলে দিলেও পেনাল্টি না দেওয়ার বিষয়টি সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে।। এছাড়া স্যামুয়েল উমতিতিকে বিপদজনক ফাউল করেও বেঁচে গেছেন গ্যারেথ বেল।

আগামি মৌসুম থেকে লা লিগায় যুক্ত হতে যাওয়া ভিএআর প্রযুক্তিতেই এর সমাধান দেখছেন জিদান। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি প্রযুক্তি থাকলে ক্লাসিকোর ফল অন্য রকম হতো মত ফরাসি কোচের।

“আমি রেফারিদের নিয়ে কথা বলতে যাচ্ছি না; আমি কখনোই বলি না। আগামী বছর ভিএআর এলে এটা বদলে যাবে। তখন আমরা দেখব এমন ম্যাচ কিভাবে শেষ হয়।”

তবে কোচের সাথে একমত নন মার্সেলো। রিয়ালের সহ-অধিনায়ক মনে করেন রেফারির ভুল সিদ্ধান্ত খেলার অংশ। এগুলো নিজ দলের পক্ষে বা বিপক্ষে যেদিকেই যাক না কেন তা মেনে নেওয়া উচিত।

“কখনও কখনও রেফারিরা ভুল করেন, আবার কখনও করেন না। এটা গুরুত্বপূর্ণ নয়। এ ধরনের খেলায় অনেক উত্তেজনাকর মুহূর্ত থাকে। কখনও কখনও এটা আপনার পক্ষে যাবে, আবার কখনও বিপক্ষে।”

“আমি বিশ্বাস করি ওটা (জর্ডি আলবার চ্যালেঞ্জ) পেনাল্টি ছিল। সের্হিও রবের্তো আমার মুখে আঘাত করেছিল। কিন্তু এগুলো এখন অতীত। ভিএআর ফুটবলের স্বাদ কেড়ে নেবে। যদিও আমি কোনো কিছু পরিবর্তনের জন্য কেউ না, ব্যক্তিগতভাবে আমি এটা পছন্দ করি না।”