এগিয়ে থাকার সুবিধা মাথায় রাখতে চান না জিদান

প্রথম লেগের ব্যবধান কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠতে ফিরতি লেগে বায়ার্ন মিউনিখ নিজেদের দারুণভাবে মেলে ধরতে চাইবে বলে বিশ্বাস জিনেদিন জিদানের। তাই জার্মানির ক্লাবটির মাঠের জয়ে এগিয়ে থাকার সুবিধা নিয়ে না ভেবে বরং সেমি-ফাইনালের ফিরতি লেগেও জয় পেতে শিষ্যদের মরিয়া থাকতে আহ্বান জানালেন রিয়াল মাদ্রিদের কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2018, 04:21 PM
Updated : 30 April 2018, 04:21 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় বায়ার্নের মুখোমুখি হবে প্রথম লেগে ২-১ গোলের জয়ে ফাইনালের পথে এগিয়ে থাকা রিয়াল।

এবারও শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারলে টানা তৃতীয়বারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতার শিরোপা ঘরে তুলবে স্পেনের সবচেয়ে সফল ক্লাবটি।

গত মৌসুমে কোয়ার্টার-ফাইনালে বায়ার্নের বিপক্ষে একই রকম পরিস্থিতিতে পড়েছিল রিয়াল। সেবার জার্মানিতে প্রথম লেগে ২-১ গোলের জয় পেয়েছিল জিদানের দল। কিন্তু চাপে পড়ে যায় নিজেদের মাঠে। নির্ধারিত ৯০ মিনিটে ২-১ গোলে এগিয়ে গিয়ে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যায় বায়ার্ন। শেষ পর্যন্ত অবশ্য জিততে পারেনি দশ জনের দলে পরিণত হওয়া জার্মান ক্লাবটি। ৪-২ গোলে জিতে সেমি-ফাইনালে ওঠে রিয়াল।

টানা ছয়বার বুন্ডেসলিগা জেতা দলটির বিপক্ষে ফিরতি লেগের লড়াই নিয়ে এবার খুবই সতর্ক জিদান।

ম্যাচটির আগের দিন সংবাদ সম্মেলনে ফরাসি এই কোচ বলেন, “আমরা জানি, তারা এখানে এসে ভালো খেলবে।”

“তারা বড় মাপের একটা ক্লাব, অসাধারণ এক দল। কী হতে পারে আমরা ধারণা করি। আর এ কারণেই ভালোভাবে প্রস্তুত হতে হবে আমাদের এবং ভালো খেলা দেখাতে হবে। এটা করতে পারলে আমরা বড় কিছু অর্জন করতে পারব।”

“ম্যাচটা জেতা নিয়ে ভাবাই হলো আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং আমাদের এটাই করতে হবে। এটা করতে পারার চাওয়া নিয়েই মাঠে নামতে হবে। দ্রুত গোল করে ফেলতে হবে আমাদের।”

চলতি মৌসুমে নিজেদের মাঠে রিয়ালের খেলা আশানুরূপ হচ্ছে না। কোয়ার্টার-ফাইনালে ইউভেন্তুসের মাঠে প্রথম লেগে ৩-০ গোলের জয় পেলেও নিজেদের মাঠে ফিরতি লেগে ৩-১ গোলে হেরে যায় লা লিগার ক্লাবটি। ম্যাচটির যোগ করা সময়ে বিতর্কিত এক পেনাল্টি থেকে ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে এগিয়ে থেকে সেমি-ফাইনালে ওঠে রিয়াল। এর আগে গ্রুপ পর্বেও টটেনহ্যাম হটস্পারের সঙ্গে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করে প্রতিযোগিতাটির সবচেয়ে সফল দল।

নিজেদের সমর্থকদের সামনে খেলার চাপের সঙ্গে রিয়ালকে মানিয়ে নিতে লড়তে হচ্ছে কি-না এমন এক প্রশ্নের জবাবে জিদান বলেন, “বেছে নিতে দিলে আমি প্রতিটা ম্যাচই বের্নাবেউয়ে খেলতে চাইব।”

“ঘরের মাঠে দ্বিতীয় লেগের খেলা। আমাদের নিজেদের সমর্থকদের সামনে সেমি-ফাইনাল খেলা নিয়ে আমরা গর্বিত।”