তুর্কমেনিস্তানকে সমীহ করে জয়ের লক্ষ্য বাংলাদেশের

উচ্চতা, কৌশল-সব দিক থেকেই বাংলাদেশের চেয়ে এগিয়ে তুর্কমেনিস্তান। প্রতিপক্ষকে তাই সমীহ করছেন স্বাগতিকদের কোচ আলি পোর আরোজি। তবে তুর্কমেনিস্তানকে শক্তিশালী মানলেও দ্বিতীয়বারের মতো এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের স্বপ্ন ঠিকই দেখছেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2018, 09:50 AM
Updated : 26 April 2018, 02:05 PM

মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বেলা চারটায় মুখোমুখি হবে দুই দল। শক্তিশালী কিরগিজস্তানকে হারিয়ে ফাইনালে ওঠায় বাংলাদেশ কোচ তুর্কমেনিস্তানকে হারাতেও আত্মবিশ্বাসী।

“তারা খুবই পেশাদার দল। কিন্তু এটা নিয়ে আমাদের চিন্তার কিছু নেই। কেননা, উজবেকিস্তান, কিরগিজস্তানও ভালো দল ছিল; তারাও ভলিবলটা ভালো জানে। টেকনিক্যালি, টেকটিক্যালি তারা ভালো। এ মুহূর্তে আমাদের দলও ভালো ফর্মে আছে। আমরা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী।”

“ছেলেরা কঠোর পরিশ্রম করেছে। আমাদের কৌশল, সামর্থ্য আমরা গত ম্যাচগুলোয় দেখিয়েছি। তবে ফাইনালটা কঠিন হবে। কেননা, তুর্কমেনিস্তানও ভালো প্রস্তুতি নিয়ে এসেছে।”

গ্রুপ পর্বে নেপালের কাছে প্রথম সেট হারের পর জিতেছিল বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে সরাসরি সেটে জিতেছিল দল। সেমি-ফাইনালে কিরগিজস্তানের বিপক্ষে জেতা ম্যাচেও প্রথম সেটে হেরেছিল বাংলাদেশ। ম্যাচের শুরুটা ভালো না হলেও খুব বেশি চিন্তিত নন ২০১৬ সালে বাংলাদেশকে প্রথম শিরোপা এনে দেওয়া কোচ।

“ভলিবলে এমনটা হতেই পারে। আপনি শুরুর দুই সেট হেরে গেলেন কিন্তু ম্যাচের নিয়ন্ত্রণ আপনার মুঠোয় ছিল এবং পরে আপনি ঘুরে দাঁড়িয়ে জিততেও পারেন। এই প্রতিযোগিতা দেখিয়েছে আমাদের ছেলেরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারে এবং জিততে পারে।

কোনো সেট না হেরে ফাইনালে উঠে আসা তুর্কমেনিস্তানকে হারাতে হলে বিশেষ করে ব্লকিং ভালো করতে হবে বলে মনে করেন অধিনায়ক হরসিত বিশ্বাস।

“সার্ভিস, ব্লক, অ্যাটাক সব বিভাগে যদি আমরা ভালো করতে পারি, তাহলে আমরা চ্যাম্পিয়ন হতে পারব। বিশেষ করে ব্লকিংয়ে ভালো করতে হবে। ভলিবলে ব্লকিং খুবই গুরুত্বপূর্ণ। এটা ভালো হলে প্রতিপক্ষের মনোবল ভেঙে যায়; ম্যাচ জেতাও সহজ হয়ে যায়।”

“আমরা চাপে নেই। সবাই চাপমুক্ত। গত ম্যাচটা জিততে চেয়েছিলাম, পেরেছি। আশা করি ফাইনালেও পারব। এই টুর্নামেন্ট জিতলে আমাদের ভলিবল অনেক এগিয়ে যাবে।”

বাংলাদেশকে সমীহ করছেন তুর্কমেনিস্তান অধিনায়ক উসমানবেক কালান্দারোভ। সেমি-ফাইনালে কিরগিজস্তানের বিপক্ষে স্বাগতিকদের জয় গ্যালারিতে বসে দেখার কথাও জানান তিনি।

“বাংলাদেশ খুবই ভালো দল। গতকাল তারা কিরগিজস্তানকে হারিয়েছে। আমরা পুরো ম্যাচটা দেখেছি এবং বিশ্লেষণ করেছি। আমাদের কৌশল, পরিকল্পনা সবই আসন্ন ফাইনাল জেতা। চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব।”