বায়ার্নের মাঠে জিতে এগিয়ে রইল রিয়াল

বায়ার্ন মিউনিখের মাঠে প্রথম দিকে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে খেলার ধারার বিপরীতে দুই গোল করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে রইলো টানা দুবারের চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2018, 08:40 PM
Updated : 26 April 2018, 03:07 AM

ইউরোপ সেরা প্রতিযোগিতায় টানা ১১ ম্যাচে গোল করার পর আলিয়াঞ্জ অ্যারেনায় জালের দেখা পাননি ক্রিস্তিয়ানো রোনালদো। তবে মার্সেলো ও মার্কো আসেনসিওর লক্ষ্যভেদে সেমি-ফাইনালের প্রথম লেগে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জিনেদিন জিদানের দল। জসুয়া কিমিচের গোলে শুরুতে এগিয়ে গিয়েছিল পাঁচবারের চ্যাম্পিয়নরা।

চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের বিপক্ষে এই নিয়ে টানা পাঁচ ম্যাচ হারল বায়ার্ন।  

ম্যাচ শুরুর ২০ সেকেন্ডের মাথায় গোল খেতে বসেছিল রিয়াল। দানি কারভাহালের ভুলের সুযোগে রবের্ত লেভানদোভস্কি ডি-বক্সে ফাঁকায় টমাস মুলারকে বল বাড়ান। তবে বলে পা লাগাতে পারেননি জার্মান ফরোয়ার্ড।

এরপর বেশ কিছুক্ষণ ধরে চলা এলোমেলো ফুটবলের মাঝে অষ্টম মিনিটে একটা ধাক্কা খায় বায়ার্ন। চোট পেয়ে মাঠ ছাড়েন আরিয়েন রবেন, বদলি নামেন থিয়াগো আলকান্তারা।

২৮তম মিনিটে আচমকা এক আক্রমণে এগিয়ে যায় স্বাগতিকরা। হামেস রদ্রিগেসের থ্রু পাস ডি-বক্সে ধরে জোরালো শটে গোলটি করেন জার্মান ডিফেন্ডার জসুয়া কিমিচ। বলের লাইন মিস করা কেইলর নাভাস হাত ছোঁয়ালেও রুখতে পারেননি।

৩৪তম মিনিটে বায়ার্ন শিবিরে আরেক ধাক্কা; চোট পেয়ে মাঠ ছাড়েন ডিফেন্ডার জেরোমে বোয়াটেং। পরক্ষণে সহজ সুযোগ নষ্ট করেন ফ্রাঙ্ক রিবেরি। গোলরক্ষককে একা পেয়ে শট নিতে ব্যর্থ হন ফরাসি মিডফিল্ডার।

খেলার ধারার বিপরীতে ৪৪তম মিনিটে সমতায় ফেরে রিয়াল। ডান দিক থেকে কারভাহালের উঁচু করে বাড়ানো বলে রোনালদো বাইসাইকেল কিকের চেষ্টায় ব্যর্থ হলে পেয়ে যান মার্সেলো। ডি-বক্সের বাইরে থেকে জোরালো নীচু শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে খেলতে থাকে এরই মধ্যে বুন্ডেসলিগার শিরোপা নিশ্চিত করা বায়ার্ন। তবে ৫৭তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে এগিয়ে যায় অতিথিরা। রাফিনিয়ার ভুলে বল পেয়ে সামনে বাড়ান কারভাহাল। আর ডান দিক থেকে লুকাস ভাসকেসের পাস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন কিছুক্ষণ আগে বদলি নামা মার্কো আসেনসিও। 

দুই মিনিট পরেই সমতায় ফিরতে পারতো বায়ার্ন। কিন্তু রিবেরির শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন নাভাস। ৬৭তম মিনিটে গোলমুখে মুলারের প্রচেষ্টা লেভানদোভস্কির গায়ে বাধা পেলে হতাশা বাড়ে দলটির।

প্রথম থেকে নিজেকে খুঁজে ফেরা রোনালদো ৭১তম মিনিটে বল জালে জড়িয়ে উল্লাসে মাতেন। তবে বল নিয়ন্ত্রণে নেওয়ার সময় তার হাতে লাগায় হ্যান্ডবলের বাঁশি বাজান রেফারি।

শেষ দিকে বায়ার্নের রক্ষণ কিছুটা নড়বড়ে হয়ে পড়ে। তবে তার সুযোগ রোনালদো-বেনজেমারা কাজে লাগাতে না পারায় ব্যবধান বাড়েনি।

আগামী মঙ্গলবার রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে হবে ফিরতি পর্ব।