ইপিএলে অদম্য ম্যান সিটিকে চান গুয়ার্দিওলা

ম্যানচেস্টার সিটি ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের ধারা ধরে রাখতে পারলে চ্যাম্পিয়ন্স লিগে সফল হওয়ার আরও ভালো সুযোগ পাবে বলে মনে করেন পেপ গুয়ার্দিওলা। স্প্যানিশ এই কোচের চাওয়া, ঘরোয়া শীর্ষ লিগে অদম্য হয়ে উঠুক তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 11:42 AM
Updated : 22 April 2018, 11:47 AM

গত রোববার লিগের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড ওয়েস্ট ব্রমের কাছে হেরে গেলে পাঁচ ম্যাচ বাকি থাকতেই শিরোপা নিশ্চিত হয়ে যায় সিটির। শিরোপা জয়ের পর লিগে প্রথম বারের মতো মাঠে নামতে যাচ্ছে দলটি। নিজেদের মাঠে রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় সোয়ানসি সিটির মুখোমুখি হবে তারা। 

দাপটের সঙ্গে ইপিএল জেতা সিটি চ্যাম্পিয়ন্স লিগ থেকে অনেকটা আগেভাগেই বিদায় নিয়েছে। কোয়ার্টার-ফাইনালে স্বদেশি ক্লাব লিভারপুলের কাছে ৫-১ গোলে হারে তারা।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তিনটিতে মোট সাতটি শিরোপা জেতা গুয়ার্দিওলার বিশ্বাস, ইউরোপ পর্যায়ে সিটিকে মেলে ধরতে হলে প্রিমিয়ার লিগে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনার সাবেক এই কোচ বলেন, "চ্যাম্পিয়ন্স লিগ জেতা কতটা কঠিন হবে এবারের মৌসুমে আমি তা বুঝতে পেরেছি।"

"হয়তো আমি ভুল। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য প্রিমিয়ার লিগে আপনাকে পর পর আরও শিরোপা জিততে হবে। যেন আপনি শীর্ষ পর্যায়ের ক্লাবের সম্মান পান।"

"অবশ্যই, আমরা চেষ্টা করব। তবে আমি জানি না, একটা ক্লাব হিসেবে আমরা প্রস্তুত কি-না। ওই পর্যায়ে যেতে মাঠের ভেতর ও বাইরে সেই শক্তি আমাদের আছে কি-না।"

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে দলের হার প্রসঙ্গে বার্সেলোনার খেলোয়াড় হিসেবে একবার ও কোচ হিসেবে দুইবার এই শিরোপা জেতা গুয়ার্দিওলা বলেন, "বিশ্বাস করুন, চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল, ফাইনাল খেলা বা এটা জয়ের স্বপ্ন দেখি আমি।…আমি জানি এই শিরোপা জিতে মৌসুম শেষ করা কি দারুণ ব্যাপার।"

"তবে আমি এমন একটি দল পেতে চাই যারা প্রতিদিনই থাকবে মেশিনের মতো। ঘরে-বাইরে বা ভালো-খারাপ অবস্থায়, যেকোনো পরিস্থিতিতে।"

"এক দশকে যখন একটা দল আট-নয়বার শিরোপা জিতে তখন তাদের অবস্থান থাকে শীর্ষ পর্যায়ে। আর এই কারণেই সবসময় আমি পরের মৌসুমে প্রিমিয়ার লিগে বেশি নজর দিতে চাই।"