রাশিয়া বিশ্বকাপেও অঘটন দেখছেন পেলে

বাছাইপর্ব থেকে চার বারের বিশ্বকাপ জয়ী ইতালির বাদ পড়ে যাওয়ার মতো অঘটন রাশিয়া বিশ্বকাপের মূল আসরেও ঘটতে পারে বলে মনে করেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 04:09 PM
Updated : 16 April 2018, 04:13 PM

৭৭ বছর বয়সী পেলের মতে ফুটবলে বিস্ময় থাকেই। 

“আমরা সব সময় ফেভারিট হিসেবে আর্জেন্টিনা, ইতালি, ইংল্যান্ড, স্পেনের মতো বড় দলগুলোর নাম বেছে নেই। কিন্তু ফুটবল হলো বিস্ময়ের একটা বাক্স।”

“এই বিশ্বকাপে দলগুলো অনেকটা একই ধরনের। আপনি কোনো একটাকে বড় বলতে পারেন না।”

“কিছু বিস্ময়ও পাবেন আপনি। ইতালি বাদ। ফুটবলের জন্য এটা ভালো নয়। বড় মাপের আরও দুই-তিনটি দল কোয়ালিফাই করতে পারেনি। তাই আমি বলি, ফুটবল সবসময় বিস্ময়ের বাক্স।”

১৯৫৮ সালের ব্রাজিলের হয়ে মাত্র ১৭ বছর বয়সে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলেন পেলে। এ বছর তার সেই সাফল্যের ৬০ বছর পূর্তি হবে।

প্রথম বিশ্বকাপ জয়ের স্মৃতিচারণা করে তিনবার বিশ্বকাপ জেতা পেলে বলেন, “আমি চারটি বিশ্বকাপ খেলেছি। প্রথমটা সবসময় কিছুটা হলেও বিশেষ। কারণ ওটা আমার প্রত্যাশায় ছিল না। কারণ তখন আমার বয়স ছিল মাত্র ১৭।”

“আমার বাবাও একজন ফুটবলার ছিলেন। কাজ শেষে বাবা বাড়ি এসে বললো, ‘শোনো, তুমি ব্রাজিলের জাতীয় দলে জায়গা পেয়েছ।’  আমি বললাম, ‘বাবা, মজা করো না তো।’ তিনি বললেন, ‘না, না, এটা মজা না। এটা সত্যি।’ আমি কাঁদতে শুরু করলাম। কারণ, ওটা ছিল আমার জন্য বড় এক বিস্ময়।”