সমালোচনা বার্সা কোচের ‘কাজের অংশ’

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বার্সেলোনার বিদায়ের পর সমালোচনা মেনে নিচ্ছেন কোচ এরনেস্তো ভালভেরদে। জানিয়েছেন, তার কাছে এটা কাজেরই অংশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 03:37 PM
Updated : 13 April 2018, 03:37 PM

মঙ্গলবার শেষ আটের দ্বিতীয় লেগে রোমার কাছে ৩-০ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয় বার্সেলোনা। প্রথম লেগে ৪-১ গোলের জয়ে এগিয়ে থাকলেও অ্যাওয়ে গোলে হারতে হয় স্প্যানিশ পরাশক্তিদের। রোমার মাঠে রক্ষণাত্মক কৌশল ও বাজে খেলার জন্য সমালোচিত হচ্ছেন ভালভেরদে ও তার দল।

শনিবার লা লিগায় গুরুত্বপূর্ণ ম্যাচে ভালেন্সিয়ার মুখোমুখি হওয়ার আগের দিন সাংবাদিকদের ভালভেরদে বলেন, “প্রত্যেকেই আলাদাভাবে বিশ্লেষণ করে। মঙ্গলবারের মতো হারের পর এখন সব কিছু লাগামহীন।”

“আমি যখন বার্সেলোনার মতো একটি দলে যোগ দেই, জানতাম সমালোচনা সাথে নিয়েই চলতে হবে। আমি তখনই জানতাম। নয় মাস হয়ে গেছে, এখন আমার মেনে নিতেই হবে। এটা চাকরির অংশ। আমার এতে কোনো সমস্যা নেই।”

“হার থেকে আপনি সবচেয়ে বেশি শিখবেন। অনেক কিছু আপনি সাধারণত উপেক্ষা করেন, কিন্তু এ ধরনের হার আপনাকে সে সব নিয়ে ভাবতে বাধ্য করবে। আপনি দেখতে পাবেন কোথায় উন্নতি করতে হবে।”

ম্যাচের পর খেলোয়াড়দের সাথে মতানৈক্য হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে ভালভেরদে বলেন, “কিছুই হয়নি, কিন্তু এখন সবই বেরোচ্ছে।”

অ্যাথলেটিক বিলবাওয়ের সাবেক এই কোচ এই হারকে তার ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময় বলে মানতে রাজি নন।

“আমি ঠিক আছি। এটা আমার ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময় না। কিন্তু এটা যে একটা খারাপ মুহূর্ত, তা আমি অস্বীকার করছি না।”

“আমরা সবাই একই নৌকায় আছি, সবাই আক্রান্ত। যখন জিতি আমরা খুশি হই। হারের সাথে আমাদের মানিয়ে নিতে হবে।”