সেমিতে রিয়াল-বায়ার্ন, লিভারপুল-রোমা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে খেলবে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ফাইনালে ওঠার আরেক লড়াইয়ে মুখোমুখি হবে লিভারপুল ও রোমা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 11:18 AM
Updated : 13 April 2018, 12:41 PM

শুক্রবার সুইজারল্যান্ডের নিওঁতে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্র অনুষ্ঠিত হয়।

ইউরোপের মঞ্চে এর আগে ২৪ বার দেখা হয়েছে রিয়াল ও বায়ার্নের। সমান ১১টি করে ম্যাচ জিতেছে তারা। বাকি দুটি ড্র। সবশেষ গত আসরের কোয়ার্টার-ফাইনালের জার্মান ক্লাবটিকে দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলে হারিয়েছিল মাদ্রিদের ক্লাবটি। পরে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার কীর্তি গড়ে জিনেদিন জিদানের দল।

পাঁচবারের চ্যাম্পিয়ন বায়ার্ন সবশেষ শিরোপা জিতেছে ২০১২-১৩ মৌসুমে। ওই মৌসুমে ট্রেবল জয়ের পর অবসরে চলে যান কোচ ইয়ুপ হাইনকেস। তবে চলতি মৌসুমে অবসর ভেঙে ফের দলটির দায়িত্ব নেন সাবেক জার্মান এই ফরোয়ার্ড। তার অধীনে এরই মধ্যে বুন্ডেসলিগা শিরোপা নিশ্চিত করা আলিয়াঞ্জ অ্যারেনার ক্লাবটি সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৩২ ম্যাচের ২৮টিতে জিতেছে।

লা লিগায় একের পর এক ব্যর্থতায় চতুর্থ স্থানে নেমে যাওয়া রিয়াল চ্যাম্পিয়ন্স লিগে আছে ভিন্ন রূপে। ‘এইচ’ গ্রুপে টটেনহ্যাম হটস্পারের পিছনে থেকে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে ওঠে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে তারা ৫-২ গোলে হারায় ফরাসি ক্লাব পিএসজিকে।

আর কোয়ার্টার-ফাইনালে ইতালিয়ান চ্যাম্পিয়ন ইউভেন্তুসের মাঠে ৩-০ গোলে জেতার পর ফিরতি পর্বে ঘরের মাঠে ৩-১ গোলে হেরে বসে জিদানের দল। তবে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে এগিয়ে শেষ চারে জায়গা করে নেয় টানা দুবারের চ্যাম্পিয়নরা।

জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন ‘বি’ গ্রুপে পিএসজির পর দ্বিতীয় সেরা দল হয়ে নকআউট পর্বে উঠেছিল। শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে তুরস্কের ক্লাব বেসিকতাসকে ৮-১ গোলে হারানোর পর শেষ আটে স্প্যানিশ ক্লাব সেভিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতে মিউনিখের দলটি।

অন্য দুই সেমি-ফাইনালিস্ট লিভারপুল ও রোমার এর আগে পাঁচবার দেখা হয়েছে। লিভারপুল জিতেছে দুটি, রোমা একটি। বাকি দুই ম্যাচ ড্র।

কোয়ার্টার-ফাইনালে সবচেয়ে বড় চমক সৃষ্টি করা রোমা ‘সি’ গ্রুপে চেলসি, আতলেতিকো মাদ্রিদ ও কারাবাখকে পেছনে ফেলে সেরা হয়ে নকআউট পর্বে উঠেছিল। শেষ ষোলোয় ইউক্রেনের শাখতার দোনৎস্কের সঙ্গে দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ২-২ করার পর অ্যাওয়ে গোলের সুবাদে এগিয়ে যায় ইতালির ক্লাবটি।

আর এরপরেই ঘুরে দাঁড়ানোর নতুন ইতিহাস গড়ে রোমা। শেষ আটের প্রথম লেগে বার্সেলোনার মাঠে ৪-১ গোলে হারের পর ফিরতি পর্বে ৩-০ গোলে জিতে যায় দলটি। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ৪-৪ হলেও অ্যাওয়ে গোলের সুবাদে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠে প্রথম শিরোপা জয়ের স্বপ্ন দেখা দলটি।

এর আগে ১৯৮৩-৮৪ মৌসুমে তখনকার ইউরোপিয়ান কাপে লিভারপুলের কাছেই টাইব্রেকারে ৪-২ গোলে হেরে রানার্সআপ হয়েছিল রোমা।

‘ই’ গ্রুপের সেরা লিভারপুল শেষ ষোলোয় পর্তুগালের ক্লাব পোর্তোকে দুই লেগ মিলিয়ে ৫-০ গোলে হারায়। আর কোয়ার্টার-ফাইনালের দুই লেগেই ম্যানচেস্টার সিটিকে হারায় ইয়ুর্গেন ক্লপের দল। দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে জিতে এক দশক পর চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠে পাঁচবারের চ্যাম্পিয়নরা। 

সেমি-ফাইনালের প্রথম লেগ হবে আগামী ২৪ ও ২৫ এপ্রিল। ১ ও ২ মে হবে ফিরতি পর্ব।

আগামী ২৬ মে ইউক্রেনের রাজধানী কিয়েভে হবে ফাইনাল।

ইউরোপা লিগের সেমিতে মুখোমুখি আর্সেনাল-আতলেতিকো

ইউরোপা লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে স্পেনের ক্লাব আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খেলবে ইংল্যান্ডের দল আর্সেনাল। ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতায় শেষ চারের আরেক ম্যাচে মুখোমুখি হবে ফ্রান্সের ক্লাব মার্সেই ও অস্ট্রিয়ার ক্লাব জাইল্টসবুক।

আগামী ২৬ এপ্রিল হবে প্রথম লেগ। ফিরতি লেগ ৩ মে। ফ্রান্সের লিওঁতে আগামী ১৬ মে হবে ফাইনাল।