৪৮ দল নিয়ে হতে পারে কাতার বিশ্বকাপ

২০২২ সালে কাতার বিশ্বকাপের দল সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করতে আগ্রহী ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 10:39 AM
Updated : 13 April 2018, 10:46 AM

গত জানুয়ারিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০২৬ সালের বিশ্বকাপের দল সংখ্যা ৪৮টি হবে বলে ঠিক করে। কিন্তু দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন কাতার বিশ্বকাপ থেকেই ৪৮টি দলকে সুযোগ দেওয়ার প্রস্তাব করে।
 
বিবিসি জানায়, এরই মধ্যে কাতারের কর্মকর্তাদের সঙ্গে অনানুষ্ঠানিক যোগাযোগ করা হয়েছে। ফিফা বিশ্লেষণ করে দেখবে কাতারের পক্ষে অতিরিক্ত ১৬টি ম্যাচ আয়োজন করা সম্ভব হবে কিনা।
 
বুয়েনস আইরেসে বৃহস্পতিবার দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের একটি সভায় যোগ দেওয়ার পর ইনফান্তিনো বলেন, “আমার কাছে এটা খুব আকর্ষণীয় ধারণা মনে হচ্ছে। গুরুত্ব দিয়ে আমাদের এটা বিশ্লেষণ করতে হবে। যদি সম্ভব হয়, তবে কেন নয়?” 
 
“আমি দৃঢ়ভাবে দল সংখ্যা বাড়ানোতে বিশ্বাসী। কারণ আমি মনে করি ফুটবলের উন্নয়নের জন্য তা ভালো। এজন্যই আমরা এটা প্রস্তাব করেছি এবং ২০২৬ সাল থেকে এজন্যই এটা করতে আমরা রাজি হয়েছি।” 
 
২০২২ সালে ৪৮ দলের বিশ্বকাপ হলে ম্যাচ ৬৪টি থেকে বেড়ে হবে ৮০টি। সেটি হলে কাতার বেকায়দায় পড়তে পারে বলে অনেকেই মনে করছেন।
 
বিশ্বকাপের জন্য দেশটি বর্তমানে আটটি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা করছে। ২০২৬ সালে ৪৮ দলের বিশ্বকাপের আয়োজক হতে আগ্রহী দেশগুলোর কমপক্ষে ১২টি স্টেডিয়ামের ব্যবস্থা করতে হবে বলে ফিফা উল্লেখ করেছিল।
 
খেলোয়াড়দের অতিরিক্ত গরম থেকে বাঁচাতে গ্রীষ্মকাল থেকে সরিয়ে কাতার বিশ্বকাপ নেওয়া হয়েছে নভেম্বর-ডিসেম্বরে। ম্যাচ সংখ্যা বাড়লে প্রশ্ন থাকছে নির্ধারিত ২৮ দিনের মধ্যে টুর্নামেন্ট শেষ করা নিয়েও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক