সিটিকে হারিয়ে শেষ চারে লিভারপুল

ভীষণ কঠিন লক্ষ্য ছিল ম্যানচেস্টার সিটির সামনে। শুরুতে গোল করে আশা জাগিয়েছিল পেপ গুয়ার্দিওলার শিষ্যরা। তবে দ্বিতীয়ার্ধের দুই গোলে তাদের হারিয়ে সেমি-ফাইনালে উঠেছে লিভারপুল।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2018, 08:43 PM
Updated : 11 April 2018, 03:51 AM

ইতিহাদ স্টেডিয়ামে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে ২-১ গোলে জেতে লিভারপুল। দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের অগ্রগামিতায় শেষ চারে গেছে ইয়ুর্গেন ক্লুপের দল। ২০০৭-০৮ মৌসুমের পর প্রথমবারের মতো সেমি-ফাইনালে খেলবে তারা।

গাব্রিয়েল জেসুসের গোলে এগিয়ে যায় সিটি। মোহামেদ সালাহ ও রবের্তো ফিরমিনোর গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।  

প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে ৩-০ গোলে হেরে আসা সিটি ঘরের মাঠে পায় দারুণ শুরু। দ্বিতীয় মিনিটেই লিভারপুলের জালে বল পাঠান গাব্রিয়েল জেসুস।

মাঝমাঠ থেকে ফের্নানদিনিয়ো খুঁজে পান অরক্ষিত রাহিম স্টার্লিংকে। সময় নষ্ট না করে তিনি বল দেন ছুটে আসা জেসুসকে। তরুণ ব্রাজিলিয়ান স্ট্রাইকার গোল করার সহজ সুযোগ হাতছাড়া করেননি।

একের পর এক আক্রমণে লিভারপুলকে কোণঠাসা করে ফেলে সিটি। বেশিরভাগ সময় খেলা চলে অতিথিদের অর্ধে। সিটির গোলরক্ষক ছাড়া বাকি সবাই অনেকটা সময় ছিলেন সেখানে।

তবে জমাট রক্ষণ আর ভাঙতে পারেনি সিটি। প্রথমার্ধে স্বাগতিক গোলরক্ষককে খুব একটা পরীক্ষায় ফেলতে পারেননি সালাহ, ফিরমিনোরা। গোলে তারা প্রথম শট নেয় ৪১তম মিনিটে।

সেই মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যেতে পারত সিটি। বের্নার্দো সিলভার বাঁ পায়ের বুলেট গতির বাঁকানো শট দেজান লভরেনের মাথা ছুঁয়ে পোস্ট কাঁপিয়ে ফিরে মাঠে। ফিরতি বলে জাল খুঁজে নেন লেরয় সানে। বিতর্কিত অফ সাইডের জন্য গোল পায়নি সিটি।

৪৫তম মিনিটে পাল্টা-আক্রমণ থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি লিভারপুল ফরোয়ার্ড অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইন।

প্রথমার্ধে সিটিকে অনেক বেশি জায়গা দেওয়া লিভারপুল দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণাত্মক ফুটবল খেলে। তারই সুফল মেলে ৫৬তম মিনিটে।

অক্সলেইড-চেম্বারলেইনের চেষ্টা কোনোমতে ফিরিয়ে দেন গোলরক্ষক আর দুই ডিফেন্ডার। তবে আলগা বল পেয়ে দারুণভাবে সুযোগ কাজে লাগান সালাহ। তার চমৎকার ফিনিশিংয়ে ম্যাচে ফেরে ১-১ সমতা।

৭৭তম মিনিটে দলকে এগিয়ে নেন ফিরমিনো। নিকোলাস ওতামেন্দির কাছ থেকে বল কেড়ে নিয়ে কোনাকুনি শটে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ২-১ গোলে এগিয়ে যায় লিভারপুল।

সব ধরনের প্রতিযোগিতায় এনিয়ে টানা তিন ম্যাচে হারল সিটি।