বের্নাবেউয়ে রিয়ালকে রুখে দিল আতলেতিকো

ঘরের মাঠে আবারও আতলেতিকো মাদ্রিদকে হারাতে ব্যর্থ হল রিয়াল মাদ্রিদ। বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ড্র করেছে জিনেদিন জিদানের শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 04:06 PM
Updated : 9 April 2018, 02:46 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার মাদ্রিদের দুই দলের ম্যাচ ১-১ গোলে ড্র হয়। এ নিয়ে টানা পাঁচ মৌসুমে ঘরের মাঠে লিগের ম্যাচে আতলেতিকোকে হারাতে ব্যর্থ হল রিয়াল।

ম্যাচের দুটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে এগিয়ে যায় রিয়াল। অঁতোয়ান গ্রিজমানের গোলে সমতা ফেরায় আতলেতিকো।

যথারীতি রক্ষণ সামলে প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলে দিয়েগো সিমেওনের আতলেতিকো। লিগে আগের নয় ম্যাচে দলটির বিপক্ষে মাত্র একটি জয় পাওয়া রিয়াল শুরু থেকেই খেলে আক্রমণাত্মক ফুটবল। তবে প্রথমার্ধে স্বাগতিকদের একটি ক্রসও খুঁজে পায়নি কোনো সতীর্থকে।

দশম মিনিটে খুব কাছ থেকেও গোলকিপার ইয়ান ওবলাককে ফাঁকি দিতে পারেননি ক্রিস্তিয়ানো রোনালদো। কর্নার থেকে গ্যারেথ বেলের হেডে বল পেয়ে হাঁটু দিয়ে জালে পাঠাতে চেয়েছিলেন। খুব একটা জোর ছিল না চেষ্টায়, ঝাঁপিয়ে দলকে রক্ষা করেন আতলেতিকো ওবলাক।

দশ মিনিট পর রোনালদোর বুলেট গতির শট ক্রসবারের ওপর দিয়ে পাঠিয়ে দেন ওবলাক। ২৮তম মিনিটে খুব কাছ থেকে নেওয়া রাফায়েল ভারানের শট ঠেকিয়ে আবার অতিথিদের ত্রাতা স্লোভেনিয়ার এই গোলকিপার।

পরের মিনিটে দিয়েগো কস্তার চেষ্টা কর্নারের বিনিময়ে রক্ষা করেন রিয়াল গোলরক্ষক কেইলর নাভাস। ম্যাচে এটাই ছিল আতলেতিকোর প্রথম সত্যিকারের সুযোগ।

৪২তম মিনিটে মার্সেলোর বুলেট গতির শট ফিরে ক্রসবার কাঁপিয়ে। ফিরতি বলে দানি কারভালের শট ঝাঁপিয়ে ঠেকান ওবলাক।

প্রথমার্ধের কিছু সময় দুই দলের ২১ জন খেলোয়াড় ছিল আতলেতিকোর অর্ধে। একবার আতলেতিকোর ভিতোলো নিজেদের অর্ধেই অফসাইড হন!

৫৩তম মিনিটে এগিয়ে যায় রিয়াল। গ্যারেথ বেলের নিখুঁত ক্রস বিপজ্জনক জায়গায় খুঁজে পায় রোনালদোকে। দারুণ এক শটে এবার ওবলাককে ফাঁকি দিয়ে জালে বল পাঠান তিনি।

এতক্ষণ ধরে রক্ষণাত্মক ফুটবল খেলা আতলেতিকো যেন জেগে উঠে গোল খেয়ে। সুফলও পায় দ্রুত। ৫৭তম মিনিটে সমতা ফেরায় অতিথিরা। গ্রিজমানের বাড়ানো বলে ভিতোলোর গোলের চেষ্টা এগিয়ে সামনে এসে কোনোমতে ঠেকিয়ে দেন নাভাস। তবে বিপদমুক্ত করতে পারেননি। ছুটে এসে বল জালে পাঠান গ্রিজমান।

৬০তম মিনিটে নাভাসকে ফাঁকি দিতে পারেননি কোকে। তার চেষ্টা দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন রিয়াল গোলরক্ষক। তার তিন মিনিট পর রোনালদোকে তুলে নিয়ে করিম বেনজেমাকে নামান জিদান। তবে জয়সূচক গোল আর পায়নি স্বাগতিকরা।

৮৩তম মিনিটে দলকে এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ হাতছাড়া করেন আনহেল কোররেয়া। গ্রিজমানের বাড়ানো বলে পা ছোঁয়াতে পারেননি আর্জেন্টিনার এই ফরোয়ার্ড। আতলেতিকোও পারেনি জিততে।

এবারের লিগে দুই দলের প্রথম ম্যাচ হয়েছিল গোলশূন্য ড্র। আবারও পয়েন্ট হারাল দল দুটি। তাতে শিরোপার পথে আরেকটু এগিয়ে গেল বার্সেলোনা। ৩১ ম্যাচে তাদের পয়েন্ট ৭৯। ৬৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আতলেতিকো।

দিনের পরের ম্যাচে এস্পানিওলকে ১-০ গোলে হারানো ভালেন্সিয়া ৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে। ৩১ ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে রিয়াল।