রেফারির সহযোগিতা পেয়েছে বার্সা: রোমা কোচ

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে বার্সেলোনা রেফারির কাছ থেকে সুবিধা পেয়েছে বলে অভিযোগ তুলেছেন ইউসেবিও দি ফ্রান্সেসকো। রোমার কোচের মতে, ম্যাচটিতে ‘অন্যায্যভাবে’ তাদের হারতে হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 12:19 PM
Updated : 5 April 2018, 12:19 PM

কাম্প নউয়ে বুধবার রাতে বার্সেলোনার কাছে ৪-১ গোলে হারে রোমা। ম্যাচটিতে নিজেদের অনেক ভুল হয়েছে বলেও মেনে নেন দলটির কোচ। ম্যাচের দুই অর্ধে তাদেরই দুই আত্মঘাতী গোলে এগিয়ে যায় বার্সেলোনা। পরে স্বাগতিক দলের হয়ে গোল করেন জেরার্দ পিকে ও লুইস সুয়ারেস।

দি ফ্রান্সেসকোর দাবি, ম্যাচটিতে দুটি পেনাল্টি পেতে পারতো তার দল। রেফারি স্পটকিক দুটি দিলে অন্য রকম হতে পারতো ম্যাচের ফল।

ম্যাচের নবম মিনিটে বল দখলে রোমা ফরোয়ার্ড এদিন জেকোর সঙ্গে বার্সেলোনার রাইট-ব্যাক নেলসন সেমেদোর চ্যালেঞ্জটা বৈধ হিসেবে নেন রেফারি। এরপর প্রথমার্ধেই লরেনসো পেল্লেগ্রিনিকে বার্সেলোনা ডিফেন্ডার সামুয়েল উমতিতির করা ফাউলটি ডি-বক্সের বাইরে ছিল বলে সিদ্ধান্ত দেন তিনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে দি ফ্রান্সেসকো বলেন, “এই অবস্থা থেকে কোয়ালিফাই করাটা খুব কঠিন হবে। তা একটু কম কঠিন হতে পারতো যদি রেফারি তাদের সাহায্য না করতো, বিশেষ করে বড় সিদ্ধান্তগুলোতে।”

“জেকোর ক্ষেত্রে সেমেদোর চ্যালেঞ্জটা পরিষ্কার পেনাল্টি ছিল। এরপর পেল্লেগ্রিনির ক্ষেত্রেও একটা পেনাল্টি ছিল।”

“তবে আমরা অনেক ভুল করেছি। আমরাই তাদের জন্য এটা সহজ করে ফেলেছি। এসব ভুল বার্সেলোনার বিপক্ষে আপনি করতে পারেন না। দানিয়েল (দে রস্সি) একটা ভুল করেছে, যেটা হতেই পারে। এরপর (কোস্তাস) মানোলাসের করা দ্বিতীয় আত্মঘাতী গোলটি ছিল দুর্ভাগ্যজনক।”

ম্যাচের ফলটা ‘অন্যায্য'’ হিসেবে দেখছেন কি-না এমন প্রশ্নের জবাবে রোমার কোচ বলেন, “আমরা যেভাবে খেলেছি সেটা বিবেচনায় নিলে হ্যাঁ, পুরোপুরি। আমাদের অনেক সুযোগ ছিল। আমি মনে করি, আমরা যেমন খেলেছি এই ফল সেটা বোঝায় না।”

দি ফ্রান্সেসকোর এমন অভিযোগের প্রেক্ষিতে বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে জানালেন, রিপ্লে না দেখায় দুটি পেনাল্টি রোমার প্রাপ্য ছিল কি-না তা তিনি জানেন না। কাতালান ক্লাবটির কোচের দাবি, ম্যাচটিতে তার দলও কয়েকটি স্পট কিক পেতে পারতো।

“আমি (বার্সেলোনার ক্ষেত্রেও) কয়েকটি পেনাল্টি দেখেছি, আজ রাতে যেগুলো আমাদেরও দেওয়া হয়নি। এসব ব্যাপার সবাই নিজেদের মতো করেই দেখে।”

আগামী মঙ্গলবার ইতালিতে হবে ফিরতি লেগ।