লিভারপুলের মাঠে ম্যানসিটির দুঃস্বপ্ন

অ্যানফিল্ডে ঢোকার মুহূর্তে বাধার মুখে পড়ে ম্যানচেস্টার সিটি। মাঠে তাদের জন্য অপেক্ষা করছিল আরও বড় দুঃস্বপ্ন। প্রথমার্ধের দারুণ ফুটবলে পেপ গুয়ার্দিওলার দলটিকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেছে লিভারপুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2018, 08:41 PM
Updated : 4 April 2018, 09:23 PM

বুধবার রাতে শেষ আটের প্রথম লেগে ঘরের মাঠে ৩-০ গোলে জিতেছে ইয়ুর্গেন ক্লপের দল। মোহামেদ সালাহর গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুন করেন অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন। লিভারপুলের আরেক গোলদাতা সাদিও মানে।    

ফুটবলের লড়াই শুরুর আগে মাঠে ঢোকার মুখে বাধার মুখে পড়ে সিটির খেলোয়াড়েরা। তাদের বহনকারী গাড়ি লক্ষ্য করে ক্যান, বোতল ও ফ্লেয়ার ছুড়তে থাকে লিভারপুল সমর্থকরা। অতিথিদের কোনো খেলোয়াড় বা কোচ অবশ্য আঘাত পাননি। অনাকাঙ্ক্ষিত এই ঘটনার পরপরই লিভারপুল কর্তৃপক্ষ সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানায়।

ওই ধাক্কা সামলে ওঠার আগেই মাঠের লড়াইয়ে পিছিয়ে পড়ে সিটি। জানুয়ারিতে এই অ্যানফিল্ডেই চলতি লিগে প্রথম ও একমাত্র হারের স্বাদ পেয়েছিল দলটি। বুধবার রাতে স্বাগতিকদের প্রথমার্ধের জাদুকরী ফুটবলে আবার হারের তেতো স্বাদ পেল সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের কাছাকাছি পৌঁছে যাওয়া দলটি ৩১ মিনিটের মধ্যে খেয়ে বসে তিন গোল!

বল দখলে রেখে আক্রমণাত্মক ফুটবলে সিটির শুরুটা ছিল আশাব্যঞ্জক। কিন্তু খেলার ধারার বিপরীতে দ্বাদশ মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে দলকে এগিয়ে দেন সালাহ। তার পাস ধরে শট নেন রবের্তো ফিরমিনো। তার চেষ্টা ঠেকিয়ে দেন গোলরক্ষক; কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। আলগা বল পেয়ে জালে পাঠান মিশরের ফরোয়ার্ড।

চলতি আসরে এটি তার সপ্তম এবং সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৮তম গোল।

২০তম মিনিটে প্রায় ২০ গজ দূর থেকে জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ মিডফিল্ডার অক্সলেড চেম্বারলেইন। আর ৩১তম মিনিটে সালাহর উঁচু করে বাড়ানো বল ছয় গজ বক্সে পেয়ে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন মানে।

দ্বিতীয়ার্ধে দুদলের কেউই তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি।

হারের পাশাপাশি ফিরতি লেগের আগে বড় এক দুশ্চিন্তা নিয়েই ফিরতে হচ্ছে গুয়ার্দিওলাকে। তার খেলোয়াড়েরা প্রায় দুই-তৃতীয়াংশ সময় বল দখলে রেখে মোট ১১টি শট নেয়; কিন্তু কোনোটিই ছিল না লক্ষ্যে। ২০১৬ সালের অক্টোবরে লিগ কাপে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে লড়াইয়ের পর এই প্রথম কোনো ম্যাচে লক্ষ্যে শট নিতে ব্যর্থ হলো ম্যানচেস্টার সিটি।

এমন হতাশাজনক পারফরম্যান্সের পর ঘুরে দাঁড়িয়ে শেষ চারে জায়গা করে নিতে ফিরতি পর্বে কঠিন পরীক্ষা দিতে হবে সিটিকে। আগামী মঙ্গলবার তাদের ইতিহাদ স্টেডিয়ামে হবে ফিরতি লেগ।

শেষ আটে দিনের অন্য ম্যাচে কাম্প নউয়ে রোমাকে ৪-১ গোলে হারিয়েছে বার্সেলোনা।