জিদানের কাছে ‘স্পেশাল’ ম্যাচ

খেলোয়াড় হিসেবে ইউভেন্তুস, রিয়াল মাদ্রিদ দুটো দলের হয়ে মুঠোভরে পেয়েছেন। বর্তমান সাফল্য পাচ্ছেন রিয়ালের কোচ হিসেবে। ফরাসি এই কোচ জানালেন, ইউভেন্তুসের মুখোমুখি হওয়াটা তার জন্য ‘স্পেশাল’ চ্যালেঞ্জ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2018, 05:29 AM
Updated : 3 April 2018, 05:29 AM

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে পৌনে একটায় চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে দুই দল। গতবার ইউভেন্তুসকেই ৪-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের উৎসব করেছিল জিদানের রিয়াল।

ক্লাব ক্যারিয়ারে বোর্দো থেকে ইউভেন্তুসের যোগ দেওয়ার পর সেরি আর দুটি শিরোপাসহ ছয়টি ট্রফি জিতেন জিদান। এরপর রিয়ালে পাড়ি জমিয়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগসহ জেতেন আরও ছয়টি শিরোপা। উয়েফা ডটকমের সঙ্গে আলাপচারিতায় দুটি ক্লাবের কাছ থেকে মুঠো ভরে পাওয়ার স্মৃতি রোমন্থন করেন জিদান।

“এটা আমার জন্য একটা বিশেষ চ্যালেঞ্জ। কেননা, রিয়াল মাদ্রিদ এবং ইউভেন্তুস দুটি দলই আমাকে অনেক দিয়েছে। ম্যাচটা যখন শুরু হয়ে যাবে, আমি সেগুলো নিয়ে একদমই ভাবব না। আমাদের যেটা করতে হবে, আমরা সেটাই করার চেষ্টা করব।” 

“আমরা জানি যে, ইউভেন্তুসের বিপক্ষে ম্যাচটি জটিল এবং কঠিন। কেননা, তারা এ বছর আরও উন্নতি করেছে। লোকে যা চায়, বলতে পারে কিন্তু আপনি কোনো কিছু ধরে নিতে পারেন না; আপনাকে সবসময় নিজেকে প্রমাণ করতে হবে।”

দুটি দলের হয়ে খেলার সময়ের স্মৃতি আওড়ে জিদান আরও জানান, ইউভেন্তুস-রিয়ালের লক্ষ্য এবং মানসিকতা একই রকমের।

“আমি ইউভেন্তুসে এসেছিলাম ফ্রান্স থেকে, যেখানে আপনি হোমের বাইরের ম্যাচে ড্র করলে বা হারলে, সেটা খুব বেশি আলোচনার বিষয় ছিল না। কিন্তু সেটা কখনও ইউভেন্তুসে হবে না; আপনাকে প্রতিটি ম্যাচ জিততে হবে। এটা সত্য রিয়ালের বেলায়ও। জয়ের মানসিকতার দিক দিয়েও দুটি দল একই ধরনের ক্লাব।”