রিয়াল অপরাজেয় নয়: বুফ্ফন

কোনো দলই অপরাজেয় নয় বলে মনে করেন জানলুইজি বুফ্ফন। তবে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে ফেভারিট হিসেবেই দেখছেন ইউভেন্তুসের গোলরক্ষক। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 04:50 PM
Updated : 2 April 2018, 04:50 PM

তুরিনে মঙ্গলবার প্রতিযোগিতাটির শেষ আটের প্রথম লেগে মুখোমুখি হবে গত আসরে ফাইনাল খেলা দল দুটি। ১১ এপ্রিল সান্তিয়াগো বের্নাবেউয়ে হবে ফিরতি লেগ।

গত চার মৌসুমে মধ্যে তিনবারই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তোলে রিয়াল। কার্ডিফে গতবারের ফাইনালে ইউভেন্তুসকে ৪-১ গোলে হারিয়ে প্রতিযোগিতাটির আধুনিক যুগে প্রথম দল হিসেবে টানা দুইবার শিরোপা জেতার কৃতিত্ব অর্জন করে জিনেদিন জিদানের দল।

তবে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে রিয়ালের বিপক্ষে ইউভেন্তুসের ইতিহাসটা বেশ ভালো। দুই লেগের গত চার লড়াইয়ের সবকটিতেই জয় পেয়েছে তুরিনের দলটি। সবশেষ ২০১৪-১৫ মৌসুমে সেমি-ফাইনালে দুই লেগ মিলিয়ে মাদ্রিদের ক্লাবটিকে ৩-২ গোলে হারায় তারা।

রিয়াল নিয়ে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে ইউভেন্তুস অধিনায়ক বুফ্ফন বলেন, “কোনো দলই অপরাজেয় নয়। তাদের হারানো খুবই কঠিন। রিয়াল মাদ্রিদ ফেভারিট হতে পারে। তবে লড়াইটা ৫০-৫০।”

গত বছরের ফাইনালে ইউভেন্তুসের বিপক্ষে রিয়ালের জয়ে জোড়া গোল করেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ইতালির ক্লাবটির জালে পাঁচ ম্যাচে পর্তুগিজ এই ফরোয়ার্ডের গোল ৭টি। সাম্প্রতিক বছরগুলোতে রোনালদো যেভাবে তার খেলা ধারাল করেছে সেটার উচ্ছ্বসিত প্রশংসা করলেন বুফ্ফন। গোলপোস্টের সামনে পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার ‘সত্যিকারের ঘাতক’ হয়ে উঠেছে বলে মনে করেন ইতালির ৪০ বছর বয়সী এই খেলোয়াড়।

“রোনালদোর জন্য আমার অফুরন্ত প্রশংসা রয়েছে। সময়ের সঙ্গে সে উন্নতি করতে পেরেছে।”

“শেষ কয়েকটা বছরে সে তার বুদ্ধিমত্তা দেখিয়েছে। সে তার পজিশন পরিবর্তন করেছে। আগের থেকে কম শক্তি ব্যায় করে কিন্তু খুবই ভয়াবহ। গোলপোস্টের সামনে সে সত্যিকারের একজন ঘাতক।”