রোনালদোকে নিয়ে সতর্ক নেদারল্যান্ডসের কোচ

অসাধারণ ফর্মে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো; ক্লাব ও জাতীয় দলের হয়ে গত নয় ম্যাচে করেছেন ১৯ গোল। তাই প্রীতি ম্যাচের আগে পর্তুগালের এই ফরোয়ার্ডকে নিয়ে বেশ সতর্ক নেদারল্যান্ডসের কোচ রোনাল্ড কুমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2018, 11:43 AM
Updated : 26 March 2018, 11:43 AM

সুইজারল্যান্ডের জেনেভায় সোমবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে মুখোমুখি হবে দল দুটি।

গত শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের পরাজয় দিয়ে কোচিং ক্যারিয়ারের নেদারল্যান্ডস পর্ব শুরু করেন কুমান। স্বভাবতই পর্তুগালের বিপক্ষে ভালো একটা ফল পেতে মুখিয়ে থাকছেন ৫৫ বছর বয়সী এই কোচ।

 তবে পর্তুগাল প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ডের চেয়ে সহজ নয়। কেননা ছন্দে আছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দলটির সবচেয়ে বড় তারকা রোনালদো। গত শুক্রবার মিশরের বিপক্ষে পিছিয়ে পড়ার পর যোগ করা সময়ে রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ডেরে জোড়া গোলে ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ফের্নান্দো সান্তোসের দল। 

মিশরের বিপক্ষে জোড়া গোল করা রোনালদো অসাধারণ খেলছেন ক্লাব ফুটবলেও। রিয়ালের হয়ে গত আট ম্যাচে করেছেন ১৭ গোল।

রোনালদোর মতো গোল করায় দক্ষ একজন খেলোয়াড়কে আটকানোয় তেমন কিছু করার থাকে না বলে মনে করেন কুমান।

পর্তুগালের বিপক্ষে ম্যাচের আগের দিন নেদারল্যান্ডসের কোচ বলেন, “সে সেই সব খেলোয়াড়ের একজন যে সব সময় গোল করে। এমনকি দল বাজে খেললেও হঠাৎ করে গোল করার সক্ষমতা আছে তাদের।”

“কখনও কখনও এটা অর্জনে তাদের অন্য খেলোয়াড়ের দরকার হয় না। এই মুহূর্তে এ রকম এক বা দুইজন খেলোয়াড় আছে।”

ফেব্রুয়ারিতে নেদারল্যান্ডস দলের কোচের দায়িত্ব পান কুমান। বিশ্বকাপ বাছাইয়ের ব্যর্থতা কাটিয়ে দলটাকে ভালো একটা অবস্থানে নিয়ে যাওয়ার উপায় খুঁজছেন এই ডাচ কোচ।

“আমরা আর বিশ্বের সেরা অবস্থানে নেই। এটা নতুন কিছু নয়। তাই কিছু অর্জন করতে হলে আমাদের অন্য উপায়গুলো খুঁজে বের করতে হবে।