মারাদোনার মতো মুগ্ধতা ছড়ায় না মেসি: বাতিস্তুতা

দিয়েগো মারাদোনা সর্বকালের সেরা বলে দৃঢ় বিশ্বাস গাব্রিয়েল বাতিস্তুতার। আর্জেন্টিনার সাবেক ফরোয়ার্ডের দৃষ্টিতে মারাদোনার মতো মুগ্ধতা ছড়াতে পারেন না লিওনেল মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 03:45 AM
Updated : 24 March 2018, 03:58 AM

দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে দ্বিতীয় শিরোপাটি মারাদোনা ১৯৮৬ সালে এনে দিয়েছিলেন প্রায় একক প্রচেষ্টায়। সে অর্থে জাতীয় দলের হয়ে বড় কোনো সাফল্য নেই বার্সেলোনার হয়ে ভুরিভুরি শিরোপা জেতা মেসির।
 
যদিও কদিন আগে মারাদোনা নিজেই বলেছেন, বিশ্বকাপ জিতে প্রমাণ করতে হবে না মেসিকে। বার্সেলোনার এই ফরোয়ার্ডের মধ্যে নিজের ছায়া দেখার কথাও অতীতে বলেছেন তিনি। কিন্তু দুজনের তুলনায় বাতিস্তুতার কাছে ঢের এগিয়ে মারাদোনা।
 
“আমার কাছে মারাদোনাই ছিলেন সবার সেরা। শুধু ফুটবল নয়, দিয়েগো আর্জেন্টিনার অনেক কিছুর প্রতিনিধিত্ব করেন। তিনিই প্রথম খেলোয়াড়, যিনি আমাদের তারার দেশে নিয়ে গিয়েছিলেন, বিশ্বকাপ জিতিয়েছেন। তার মুগ্ধতা ছড়ানোর ক্ষমতা আছে। তার দুর্লভ মেধা এবং কল্পনাশক্তি ছিল।”
 
“টেকনিক্যালি মেসি মারাদোনার সমান বা তার চেয়ে এগিয়ে থাকতে পারে, কিন্তু মারাদোনার সমান নয় সে। মারাদোনার মুগ্ধ করার যে ক্ষমতা ছিল তার ঘাটতি আছে মেসির মধ্যে।”
 
মারাদোনার সঙ্গে খেলার সুযোগ হয়েছে বাতিস্তুতার। সেই অভিজ্ঞতা থেকেই মেসিকে পিছিয়ে রাখছেন ৫৪ গোল নিয়ে এক সময়ের আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা।
 
“মারাদোনা একটা স্টেডিয়ামকে চালাতে পারত; তাকে দেখতে সবাইকে বাধ্য করাতে পারত। আমি তার সঙ্গে খেলেছি এবং আপনাদের বলতে পারি, কৌশলগতভাবে সে দলের জন্য কিভাবে নির্ণায়ক হতে পারত। যখন আপনি দিয়েগোর সঙ্গে থাকবেন, তখন জীবনে কি ঘটে, সেটা আমি দেখেছি।” 
 
“যদিও সে অনেক কিছু করে, যেগুলোর সঙ্গে আমি একমত নই-তার জীবনযাপন পদ্ধতি আমার নয়। আমি প্রায় তার বিপরীত; কিন্তু আমাদের দুজনের মধ্যে ভালো একটা সম্পর্ক আছে। আমার কাছে সেই সেরা এবং সেরা থাকবে।”