রাশিয়া ও জার্মানির বিপক্ষে ব্রাজিল দলে ৩ নতুন মুখ

রাশিয়া ও জার্মানির বিপক্ষে এ মাসের শেষ দিকে হতে যাওয়া ম্যাচের দলে নতুন কয়েক জনকে নিয়েছেন ব্রাজিলের কোচ তিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 09:49 AM
Updated : 13 March 2018, 09:49 AM

এখনও কোনো ম্যাচ না খেলা ভালেন্সিয়ার গোলরক্ষক নেতো, বেসিকতাসের মিডফিল্ডার আন্দেরসন তালিসকা ও রিয়াল সোসিয়েদাদের ফরোয়ার্ড উইলিয়ান জোসে ডাক পেয়েছেন।

তবে ২৫ সদস্যের দলে জায়গা হয়নি ইউভেন্তুসের ফুলব্যাক আলেক্স সান্দ্রো ও ম্যানচেস্টার সিটির ফুলব্যাক দানিলোর। রক্ষণভাগে নিয়মিত মার্সেলো ও দানি আলভেসের পাশে ডাক পেয়েছেন আতলেতিকো মাদ্রিদের ফিলিপে লুইস ও করিন্থিয়ান্সের ফাগনার।

চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে পড়া নেইমার স্বাভাবিকভাবেই দলে নেই। পায়ের পাতায় অস্ত্রোপচার করার পর পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা পিএসজি ফরোয়ার্ডের ফিরতে আড়াই থেকে তিন মাসের মতো সময় লাগতে পারে।

তারপরও ব্রাজিল দলে বড় মাপের খেলোয়াড়ের কমতি নেই। আছেন ফিলিপে কৌতিনিয়ো, মার্সেলো, রবের্তো ফিরমিনো, গাব্রিয়েল জেসুস, কাসেমিরো, উইলিয়ান।

আগামী ২৩ মার্চ রাশিয়ার মস্কোয় স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। চার দিন পর বার্লিনে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা।

২০১৪ বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর এই প্রথম তাদের মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল।  

আগামী ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু হবে সেলেসাওদের। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সার্বিয়া ও কোস্টা রিকা।

নতুনদের সুযোগ দেওয়া প্রসঙ্গে ব্রাজিল কোচ তিতে বলেন, “বিশ্বকাপ শুরুর আগ পর্যন্ত সব খেলোয়াড়কে আমি সুযোগ দিতে চাই। বিশ্বকাপের চূড়ান্ত দল এখনও ঘোষণা করা হয়নি কারণ এখনও সবাইকে মূল্যায়ন করা হচ্ছে।”

ব্রাজিল দল:

গোলরক্ষক: আলিসন (রোমা), এদেরসন (ম্যানচেস্টার সিটি), নেতো (ভালেন্সিয়া)

ফুলব্যাক: দানি আলভেস (পিএসজি), ফাগনার (করিন্থিয়ান্স), ফিলিপে লুইস (আতলেতিকো মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ)

সেন্টার-ব্যাক: মার্কিনিয়োস (পিএসজি), মিরান্দা (ইন্টার মিলান), চিয়াগো সিলভা (পিএসজি), পেদ্রো জেরোমেল (গ্রেমিও), রদ্রিগো কাইয়ো (সাও পাওলো)

মিডফিল্ডার: কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফিলিপে কৌতিনিয়ো (বার্সেলোনা), ফের্নান্দিনিয়ো (ম্যানচেস্টার সিটি), ফ্রেদ (শাখতার দোনেৎস্ক), পাওলিনিয়ো (বার্সেলোনা), রেনাতো অগাস্তো (বেইজিং গুয়ান) তালিসকা (বেসিকতাস), উইলিয়ান (চেলসি),

ফরোয়ার্ড: দগলাস কস্তা (ইউভেন্তুস), রবের্তো ফিরমিনো (লিভারপুল), গাব্রিয়েল জেসুস (ম্যানচেস্টার সিটি), উইলিয়ান জোসে (রিয়াল সোসিয়েদাদ), তাইসন (শাখতার দোনেৎস্ক)।