পিএসজির মাঠে ‘ভুগতে হবে’ রিয়ালকে

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে পিএসজির মাঠে রিয়াল মাদ্রিদকে ভুগতে হতে পারে বলে মনে করেন জিনেদিন জিদান। তবে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে কোয়ার্টার-ফাইনালে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী দলটির কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2018, 09:38 AM
Updated : 6 March 2018, 09:38 AM

ফেব্রুয়ারিতে সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথম লেগে ৩-১ গোলে জেতায় এগিয়ে আছে রিয়াল। চোট কাটিয়ে গুরুত্বপূর্ণ দুই মিডফিল্ডার টনি ক্রুস ও লুকা মদ্রিচও দলে ফিরেছেন। পরের রাউন্ডে যেতে হলে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় প্যারিসে ফিরতি পর্বে কমপক্ষে ২-০ গোলে জিততে হবে পিএসজিকে।

ইউরোপ সেরা ক্লাবগুলোর এই প্রতিযোগিতায় ঘরের মাঠে শেষ চার ম্যাচের প্রতিটিতে কমপক্ষে তিনটি করে গোল করেছে পিএসজি (গত মৌসুমে বার্সেলোনা ও এ মৌসুমের গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখ, অ্যান্ডারলেখট ও সেল্টিকের বিপক্ষে)। তাই প্রথম পর্বের জয়ে এগিয়ে থাকলেও তাতে একটুও আত্মতুষ্টিতে ভুগতে রাজি নন জিদান। বরং প্যারিসের কি অপেক্ষা করছে, সেই ভাবনায় শিষ্যদের সতর্ক করে দিলেন তিনি।

“স্কোরবোর্ড নিজেদের পক্ষে নিয়ে শুরু করায় আসলে কিছু যায় আসে না। পক্ষে বা বিপক্ষে অপ্রত্যাশিত যে কোনো কিছুর জন্য আপনাকে তৈরি থাকতে হবে। আমরা শুধু এটাই করতে পারি আর তা হলো দারুণ একটি ম্যাচ খেলা। আমাদের শুধু তাতেই মনোযোগ দেওয়া উচিত। আমাদের ভুগতে হবে এবং নিজেদের ফুটবল খেলতে হবে।”

প্রথম লেগের পর বড় ধাক্কা খেয়েছে পিএসজি। পায়ে চোট পেয়ে মৌসুমের বাকি সময়ের জন্য ছিটকে পড়েছেন নেইমার। অনেকের মতে, ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে হারিয়ে অনেকটা পিছিয়ে পড়েছে প্যারিসের ক্লাবটি। তবে তার জায়গায় সুযোগ পেতে যাওয়া আনহেল দি মারিয়া সাবেক ক্লাবের বিপক্ষে আরও বেশি অনুপ্রাণিত থাকবেন বলে মনে করেন জিদান।

“নেইমারের না থাকায় কিছুই পাল্টাচ্ছে না। আবার সবকিছুই বদলে যাচ্ছে কারণ খেলোয়াড়রা প্রত্যেকে আলাদা। দি মারিয়া অতিরিক্ত অনুপ্রাণিত থাকবে এবং দারুণ একটি ম্যাচ খেলতে চাইবে। আমরা প্রতিযোগিতামূলক একটি দলের বিপক্ষে খেলব।”