ওমানে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য বাংলাদেশের

দুই মাস ধরে নেওয়া প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি আছে। যা একটু কমতি, তা প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার। তবে বাংলাদেশ কোচ মাহবুব হারুন প্রত্যয়ী কণ্ঠে জানালেন, ওমানে হতে যাওয়া এশিয়ান গেমস হকির বাছাইয়ে চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 01:01 PM
Updated : 5 March 2018, 01:01 PM

আগামী বৃহস্পতিবার ওমানে শুরু হবে বাছাই। এশিয়ান গেমসের আয়োজক ইন্দোনেশিয়া সরে দাঁড়ানোয় বাছাইয়ে বাংলাদেশ ‘এ’ গ্রুপে খেলবে থাইল্যান্ড, হংকং ও আফগানিস্তানের সঙ্গে। মঙ্গলবার রাতে ওমানের উদ্দেশে রওনা হবে দল। সোমবার জার্সি উন্মোচন অনুষ্ঠানে কোচ হারুন ওমান সফরের লক্ষ্য জানান।

“কোনো প্রতিপক্ষকে ছোট করে দেখছি না। প্রস্তুতি খারাপ হয়নি। শুধু আমরা প্রস্তুতি ম্যাচ খেলতে পারিনি। বরাবরের মতোই আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। এবার আমরা প্রতিটি ম্যাচের আগে বিশ্রাম পাচ্ছি, যেটা দলের জন্য খুবই ভালো হবে।”

দলে ঠাঁই পাওয়া তিন নতুন মুখ ফজলে রাব্বী, দ্বীন ইসলাম ইমন ও সোহানুর রহমান সবুজকে নিয়েও আশাবাদী কোচ।

“এখান থেকে পাঁচটি দল কোয়ালিফাই করবে, এখন যদি আমরা নতুনদের সুযোগ না দেই, তাহলে কিভাবে হবে? পুরোনো বা অভিজ্ঞদের তো বাদ দেওয়া হয়নি। দলে নতুন যারা এসেছে, তাদের প্রতি আমার আস্থা আছে। এ টুর্নামেন্ট তাদের জন্য প্রমাণের সুযোগ।”

অধিনায়ক রাসেল মাহমুদ জিমিও লক্ষ্যে ওঠা প্রশ্নে সুর মেলালেন কোচের সঙ্গে। তবে লক্ষ্য পূরণের পথে স্বাগতিক ওমান সবচেয়ে বড় বাধা হতে পারে বলেও মনে করেন তিনি।

“আমরা শেষ কয়েকটা টুর্নামেন্টে ওমানের সঙ্গে ভালো করতে পারিনি। এখানে আমাদের প্রমাণ করতে হবে আমরা ওমানের সঙ্গে আগের মতো ভালো খেলতে পারি এবং তাদের বিপক্ষে ভালো করাটা আমাদের অভ্যাসে পরিণত করতে হবে।”

“শেষ কয়েকটা টুর্নামেন্টে ওমানের সঙ্গে খারাপ করায় আমরা মানসিকভাবে একটু দুর্বল হয়ে গেছি। কিন্তু ওদের তুলনায় আমাদের দল কিন্তু খারাপ নয়। এবার ওদের বিপক্ষে ভালো করতে পারলে আমরা যে কোনো দলের বিপক্ষে ভালো করতে পারব।”

প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার হতাশা থাকলেও জিমি মাঠের লড়াইয়ে সতীর্থদের কাছে সেরাটা চাইলেন লক্ষ্য পূরণের জন্য।

“আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। সর্বশেষ টুর্নামেন্টে আমাদের যে ভুলগুলো হয়েছিল, সেগুলো নিয়ে ভালোভাবে কাজ করা হয়েছে। বাছাইয়ের প্রতিটি দল সম্পর্কে আমাদের জানা আছে। আমরা যদি আমাদের সর্বোচ্চটা দিতে পারি এবং পরিকল্পনা অনুযায়ী খেলতে পারি, বাড়তি কোনো চাপ না নিয়ে প্রত্যেকে নিজের দায়িত্বটুকু পালন করতে পারি, তাহলে জয় নিশ্চিত করা সহজ হবে।”

“এশিয়ান গেমসের বাছাইয়ে চ্যাম্পিয়ন হতে চাওয়াটা আমাদের জন্য চাপের নয়। এটা হওয়া আমাদের দায়িত্ব। আমরা গত আসরেও বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়েছিলাম কিন্তু গত এশিয়া কাপে আমরা ষষ্ঠ হয়েছিলাম। তো আমি মনে করি, আমাদের দলের দায়িত্ব বাছাইয়ে চ্যাম্পিয়ন হওয়া।”