‘ইউরোপের কৌশল’ শেখাতে চান গোলরক্ষক কোচ

আশরাফুল ইসলাম রানা-আনিসুর রহমান জিকো-মাহফুজ হাসান প্রিতমদের সঙ্গে সপ্তাহখানেকও কাজ করা হয়নি জ্যাসন ব্রাউনের। তবে নতুন শিষ্যদের শেখার আগ্রহে মুগ্ধ ওয়েলসের এই গোলরক্ষক কোচ। শেখাতে চান ইউরোপের কৌশল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2018, 01:51 PM
Updated : 27 Feb 2018, 01:51 PM

গত ২১ ফেব্রুয়ারি তিন মাসের জন্য ব্রাউনকে গোলরক্ষক কোচ নিয়োগ দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দেখে শুনে পরবর্তীতে ৩৫ বছর বয়সী এই কোচের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর পথও খেলা রেখেছে বাফুফে।

আগামী বুধবার ২৪ জনের দল নিয়ে কাতারে প্রস্তুতি নিতে যাবে বাংলাদেশ। মঙ্গলবার ফেডারেশনে গোলরক্ষকদের নিয়ে কথা বলেন ইংলিশ প্রিমিয়ার লিগের দল আর্সেনালের মহিলা দলের কোচ হিসেবে কাজ করা ব্রাউন। এশিয়ার দল ভিয়েতনামের হয়ে কাজ করার অভিজ্ঞতাও কাজে লাগাতে চান তিনি।

“এশিয়ার দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে আমার। বিকেএসপির প্রস্তুতি ক্যাম্পে ছেলেরা দারুণ মনোভাব দেখিয়েছে; তাদের শেখার দারুণ সামর্থ্য আছে। যেহেতু ইউরোপে খেলার এবং কোচিং করানোর অভিজ্ঞতা আছে, আমি এখানে সেটাই নিয়ে আসতে চাইছি।”

নতুন শিষ্যদের আবেগের উপর নিয়ন্ত্রণ রাখার শিক্ষার দিকে বাড়তি গুরুত্ব দেবেন বলেও জানান জ্যাসন।

“আমার কাজ হবে এই গোলরক্ষকদের ধীরে ধীরে উন্নতি করানো। পজিশনগত বিষয়গুলো ঠিক করে দেওয়া, যেটা তাদেরকে আরও ভালো সেভ করতে কাজে লাগবে। এই ছেলেদের আমরা একটা নিখাদ প্লাটফর্মে দাঁড় করাতে চাই। তাদের আবেগ নিয়ন্ত্রণ করা শেখাতে চাই। যখন আপনি বেশি আবেগপ্রবণ হবেন, তখন যুক্তি দিয়ে ভাবতে পারবেন না এবং যুক্তি দিয়ে ভাবতে না পারলে ভুলও করবেন।”