মেসির আরও ২ রেকর্ড

জিরোনার বিপক্ষে বার্সেলোনার বিশাল জয়ে গোল করে এবং করিয়ে দারুণ দুটি রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। লা লিগায় সবচেয়ে বেশি দলের বিপক্ষে গোল করার রেকর্ডটি এখন তার দখলে। গড়েছেন স্পেনের শীর্ষ লিগে সবচেয়ে বেশি করানোর রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 07:53 AM
Updated : 25 Feb 2018, 08:50 AM

কাম্প নউয়ে শনিবার লা লিগায় জিরোনাকে ৬-১ গোলে হারায় বার্সেলোনা। হ্যাটট্রিক করেন লুইস সুয়ারেস; জোড়া গোল করেন মেসি। অপর গোলটি ফিলিপে কৌতিনিয়োর।

প্রথমার্ধে প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে আথলেতিক বিলবাওয়ের স্ট্রাইকার আরিৎস আদুরিসকে ছাড়িয়ে লা লিগায় সবচেয়ে বেশি ৩৬টি ভিন্ন দলের বিপক্ষে গোল করার রেকর্ড গড়েন মেসি।

তিনটি ক্লাব ছাড়া স্পেনের শীর্ষ লিগে এখন পর্যন্ত মুখোমুখি হওয়া সবগুলো দলের বিপক্ষে গোল করেছেন আর্জেন্টিনার এই খেলোয়াড়। তিনটি ক্লাবের মধ্যে কাদিস আছে এখন দ্বিতীয় সারির লিগে; রিয়াল মুর্সিয়া তৃতীয় সারি ও হেরেস চতুর্থ সারির লিগে আছে। 

ম্যাচটিতে নিজে গোল করার আগে সুয়ারেসকে দিয়ে গোল করিয়ে ম্যাচের শুরুতে পিছিয়ে পড়া বার্সেলোনাকে সমতায় ফেরান মেসি। তাতে লা লিগায় ৩০ বছর বয়সী এই খেলোয়াড়ে মোট ‘অ্যাসিস্ট’ হয় ১৪৮টি। 

লা লিগার টুইটারে জানানো হয়, গোল করানোর দিক থেকে এই লিগে রেকর্ড গড়েছেন মেসি। অবশ্য এ নিয়ে পর্যাপ্ত তথ্য উপাত্ত পাওয়া যায়নি। তবে কাতালান ভিত্তিক ক্রীড়া দৈনিক স্পোর্ত গত সপ্তাহে জানিয়েছিল, ১৪৭টি গোল করিয়ে রিয়াল মাদ্রিদের সাবেক মিডফিল্ডার মিচেলের পাশে নাম লিখিয়েছিলেন মেসি।

জিরোনার বিপক্ষে বুদ্ধিদীপ্ত এক ফ্রি-কিকে নিজের দ্বিতীয় করেন আক্রমণভাগের এই খেলোয়াড়। এর মধ্য দিয়ে গোল করা ও করানোর দিক থেকে এ মৌসুমে ইউরোপের সেরা পাঁচ লিগের শীর্ষে উঠলেন মেসি।

চলতি লা লিগায় ব্যক্তিগত গোলের তালিকায় ২২ গোল নিয়ে তার অবস্থান শীর্ষে।

এই ম্যাচের মধ্য দিয়ে লা লিগায় ঘরের মাঠে ১৩০ ম্যাচে গোল করলেন মেসি। এর মধ্যে দল হেরেছে মাত্র দুই ম্যাচে।

জিরোনোকে উড়িয়ে দিয়ে লা লিগায় অপরাজিত থাকায় নতুন রেকর্ড (৩২ ম্যাচ) গড়েছে বার্সেলোনা। পেপ গুয়ার্দিওলার অধীনে ২০১০-১১ মৌসুমে ৩১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল দলটি।

৩২ ম্যাচে অপরাজিত থাকার ধারায় চলতি লিগে এরনেস্তো ভালভেরদের অধীনে ২৫ ম্যাচ ধরে অপরাজিত বার্সেলোনা। সাতটি ম্যাচ অপরাজিত ছিল গত মৌসুমে লুইস এনরিকে কোচের দায়িত্বে থাকা কালে। তবে এই লিগে সবচেয়ে বেশি ৩৮ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটি এখনও রিয়াল সোসিয়েদাদের দখলে। ১৯৭৯-৮০ মৌসুমে এই রেকর্ড গড়েছিল দলটি।

দারুণ একটি রাত কেটেছে লুইস সুয়ারেসেরও। ২০১৬ সালের অগাস্টের পর বার্সেলোনার হয়ে আবারও হ্যাটট্রিক করলেন উরুগুয়ের এই স্ট্রাইকার। ম্যাচটিতে দুটি গোল করিয়েছেনও।

মেসি ও সুয়ারেস একমাত্র সতীর্থ যারা প্রত্যেকে চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে ২০টি বা তার বেশি গোল করেছেন।