মেসি, রোনালদো ও নেইমারই সুপারস্টার: পেলে

ফুটবল বিশ্বে বর্তমানে প্রকৃত অর্থে ‘সুপারস্টার’ খুব বেশি নেই বলে মনে করেন পেলে। লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমারকেই কেবল এই পর্যায়ে দেখেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 03:59 PM
Updated : 23 Feb 2018, 03:59 PM

২০০৭ সালের পর থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি'অর পাঁচবার করে জিতেছেন মেসি ও রোনালদো। এই লড়াইয়ে গত তিন বছরে দুইবার তৃতীয় হন নেইমার।

এক সময়ে ব্রাজিল দলে প্রতি পজিশনে তিন-চার জন শীর্ষ পর্যায়ের খেলোয়াড় থাকলেও এখন তা নেই বলে মনে করেন তিনবার বিশ্বকাপ জেতা পেলে।

নেইমার বিশ্বের সেরা তিন ফুটবলারের অন্যতম বলে মত পেলের। তার মতে, ক্লাবের হয়ে ২৬ বছর বয়সী এই খেলোয়াড় সাধারণত একটা ভূমিকায় থাকলেও জাতীয় দলে নিজেকে ভিন্ন ভিন্ন ভূমিকায় মানিয়ে নিতে শিখেছে।

নেইমারের এই গুণের প্রশংসা করে ৭৭ বছর বয়সী পেলে বলেন, "নেইমার জাতীয় দলের হয়ে যেভাবে খেলে তার পরিবর্তন করেছে। তাকে এটা করতেই হতো।"

"ক্লাবে সে আক্রমণভাগে বাঁ দিকে খেলতো। আর ব্রাজিলের হয়ে সে মাঝে খেলে। আরও বেশি প্রকৃত ১০ নম্বর খেলোয়াড়ের ভূমিকায় খেলে। এটা কঠিন। তবে সে মানিয়ে নিয়েছে।"

"ফুটবল বিশ্বে লিওলেন মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমারই সবার চেয়ে এগিয়ে। আর কোনো সুপারস্টার নেই।" 

ব্রাজিল দলে আগের মতো বিকল্প না থাকায় সাফল্য পেতে দলকে সুসংগঠিত করার উপর জোর দেওয়ার পরামর্শ দেন পেলে।

"দলগতভাবে সুসংগঠিত হওয়াটাই জাতীয় দলের জন্য এখন গুরুত্বপূর্ণ। কারণ তাদের প্রতি পজিশনে এখন আর আগের মতো তিন-চার জন শীর্ষ পর্যায়ের খেলোয়াড় নেই।"

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সাফল্য নিশ্চিতভাবে নেইমারের পারফরম্যান্সের উপর নির্ভর করছে বলে মনে করেন পেলে। আর সে লক্ষ্যে 'কৌশলের দিক থেকে' বিশ্বের সেরা ফুটবলার প্রস্তুত বলে বিশ্বাস তার।

"হ্যাঁ, সে প্রস্তুত।…নেইমার ব্রাজিলের মূল খেলোয়াড়। সেজন্য নিজেকে তার প্রস্তুত করতে হবে। আমি আরও বলবো: কৌশলগত ভাবে আমার কাছে সে এখনই বিশ্বের সেরা খেলোয়াড়। এ ব্যাপারে আমি নিশ্চিত।"