মেসির গোলে চেলসির মাঠে রক্ষা বার্সার

চেলসির বিপক্ষে অবশেষে জালের দেখা পেলেন লিওনেল মেসি। শেষ দিকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের গোলেই ইংলিশ ক্লাবটির মাঠ থেকে স্বস্তির ড্র নিয়ে ফিরেছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 09:39 PM
Updated : 20 Feb 2018, 10:36 PM

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচটি ১-১ ড্র হয়েছে। গোলশূন্য প্রথমার্ধের পর উইলিয়ানের গোলে এগিয়ে গিয়েছিল চেলসি।

ইউরোপ সেরার মঞ্চে চেলসির বিপক্ষে এই নিয়ে টানা অষ্টম ম্যাচ জয়শূন্য রইলো স্প্যানিশ ক্লাবটি। এর মধ্যে ষষ্ঠবার ড্র করলো তারা, পরাজয় দুটিতে।

স্ট্যামফোর্ড ব্রিজে ম্যাচের প্রথম সুযোগটি পায় বার্সেলোনা। পঞ্চদশ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মেসির উঁচু করে বাড়ানো বল ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেড করেন পাওলিনিয়ো। আট মিনিট পর আর্জেন্টাইন তারকা নিজেই ডি-বক্সে বল পেয়েছিলেন; কিন্তু শট নিবেন কি-না, সিদ্ধান্ত নিতে দেরি করে ফেলেন।

৩৩তম মিনিটে প্রায় ২২ গজ দূর থেকে উইলিয়ানের শট পোস্টে লাগলে বেঁচে যায় অতিথিরা। এর আগে এডেন হ্যাজার্ড একবার দূরপাল্লার শটে বার্সেলোনা শিবিরে ভীতি ছড়ান।

৪১তম মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড উইলিয়ানের আরেকটি বিদ্যূৎ গতির শট পোস্টে বাধা পায়। দুই মিনিট পর হ্যাজার্ডের জোরালো ভলি ক্রসবারের একটু উপর দিয়ে উড়ে যায়।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে এক জনের বাধা এড়িয়ে গোলমুখে বল বাড়ান লুইস সুয়ারেস। কিন্তু তার সতীর্থদের কেউই ওখানে ছিলেন না।

প্রথমার্ধে দুবার ভাগ্যের ফেরে গোলবঞ্চিত উইলিয়ান ৬২তম মিনিটে সাফল্যের দেখা পান। হ্যাজার্ডের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে নিচু বাঁকানো শটে পোস্ট ঘেঁষে বল জালে জড়ান এই উইঙ্গার।

৭৫তম মিনিটে অবশেষে গোলের দেখা পায় বার্সেলোনা। গোল খরা কাটান মেসি। ডি-বক্সের মধ্যে বাঁ-দিক থেকে আন্দ্রেস ইনিয়েস্তার পাস ফাঁকায় পেয়ে নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন পাঁচবারের বর্ষসেরা ফরোয়ার্ড। পাঁচ ম্যাচ পর গোল পেলেন তিনি।

চেলসির বিপক্ষে নবমবারের দেখায় প্রথম গোলের দেখা পেলেন মেসি। ইউরোপ সেরা প্রতিযোগিতার এবারের আসরে এটা তার চতুর্থ ও সব মিলিয়ে ৯৮তম গোল।

পুরো ম্যাচে দুই-তৃতীয়াংশের বেশি সময় বল বার্সেলোনার দখলে থাকলেও ঠিক স্বরূপে দেখা যায়নি তাদের। তবে শেষ পর্যন্ত মূল্যবান একটি অ্যাওয়ে গোল পাওয়ার আনন্দে মাঠ ছাড়ে তারা।

আগামী ১৪ মার্চ কাম্প নউয়ে হবে ফিরতি পর্ব।

বেসিকতাসকে উড়িয়ে দিল বায়ার্ন

শেষ ষোলো পর্বে দিনের অন্য ম্যাচে বেসিকতাসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন মিউনিখ।

আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচের অধিকাংশ সময় ১০ জন নিয়ে খেলা তুরস্কের ক্লাবটির বিপক্ষে ৪৩তম মিনিটে বায়ার্নকে এগিয়ে দেন টমাস মুলার। দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি ফরোয়ার্ড কিংসলে কোমান।

৬৬তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন জার্মান ফরোয়ার্ড মুলার। আর ৭৯ ও ৮৮তম মিনিটে শেষ দুটি গোল করেন পোল্যান্ডের স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি।

আগামী ১৪ মার্চ বেসিকতাসের মাঠে হবে এর ফিরতি লেগ।