এশিয়ান গেমস হকির বাছাইয়ে সহজ গ্রুপে বাংলাদেশ

এশিয়ান গেমস হকির বাছাইয়ে সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে আছে ২০১৮ গেমসের স্বাগতিক ইন্দোনেশিয়া, আফগানিস্তান, হংকং ও থাইল্যান্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2018, 01:06 PM
Updated : 15 Feb 2018, 01:06 PM

আগামী ৮ মার্চ ওমানে ৯ দল নিয়ে শুরু হবে বাছাই। ‘বি’ গ্রুপের চার দল শ্রীলঙ্কা, কাজাখস্তান, চাইনিজ তাইপে ও বাছাইয়ের স্বাগতিক ওমান।

আগামী আগাস্টে ইন্দোনেশিয়ায় হতে যাওয়া এশিয়ান গেমসে ছেলেদের হকিতে খেলবে ১২ দল। র‌্যাঙ্কিংয়ে ওপরের দিকে থাকা দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, চীন, জাপানের সঙ্গে স্বাগতিক ইন্দোনেশিয়া সরাসরি খেলবে।

ওমানের বাছাই থেকে সুযোগ পাবে বাকি ৫ দল। অবশ্য ইন্দোনেশিয়া বাছাইয়ে খেলায় তারা যদি সেরা পাঁচে থাকে, তাহলে ষষ্ঠ দল সুযোগ পাবে বাছাই থেকে।

ওয়ার্ল্ড হকির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৩০তম। গ্রুপের চার দলই জিমিদের চেয়ে পিছিয়ে। হংকং ৪৫তম, থাইল্যান্ড ৪৭তম। র‌্যাঙ্কিংয়ে এখনও নাম ওঠেনি আফগানিস্তান ও ইন্দোনেশিয়ার।

‘বি’ গ্রুপের চার দলের মধ্যে ওমান র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে; ৩২তম। শ্রীলঙ্কা ৩৮তম, চাইনিজ তাইপে ৫২তম ও কাজাখস্তান ৮৬তম।

৯ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাই শুরু করবে বাংলাদেশ। এরপর ১০ মার্চ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং ও ১৩ মার্চ ইন্দোনেশিয়ার বিপক্ষে খেলবেন জিমিরা। বাছাই পেরিয়ে মূল পর্বে যাওয়ার ব্যাপারে আশাবাদী কোচ মাহবুব হারুন।

“গ্রুপের দুই দল আফগানিস্তান ও ইন্দোনেশিয়া সম্পর্কে জানাশোনা নেই। তবে থাইল্যান্ড ও হংকংয়ের সঙ্গে আমাদের খেলার অভিজ্ঞতা রয়েছে। গ্রুপ এবং বাছাইয়ের প্রতিপক্ষ যারা আছে, সেরা পাঁচে থেকে এশিয়ান গেমসে খেলার ব্যাপারে আমি আশাবাদী।”