‘টিম স্পিরিট’ জিতিয়েছে আরামবাগকে

স্বাধীনতা কাপের কোয়ার্টার-ফাইনালে জয় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের বিপক্ষে। সেমি-ফাইনালে আরামবাগ ক্রীড়া সংঘ বিদায় করে দেয় লিগের আরেক দল শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে। এরপর ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতল দলটি। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় কোচ মারুফুল হক জানালেন, টিম স্পিরিট আর আত্মবিশ্বাসই জিতিয়েছে তার দলকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2018, 01:38 PM
Updated : 10 Feb 2018, 01:38 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার ফাইনালে ২-০ গোলে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে স্বাধীনতা কাপের প্রথম শিরোপা জেতে আরামবাগ। প্রথমার্ধে দুই ডিফেন্ডার আরিফ ও রকির গোলে ম্যাচের লাগাম মুঠোয় নেওয়া আরামবাগের সঙ্গে দ্বিতীয়ার্ধে ভালো খেললেও পেরে ওঠেনি চট্টগ্রামের দলটি।

ম্যাচে শেষে আরিফ-রকি-জুয়েলদের গতিময় খেলার প্রশংসা করেন আরামবাগ কোচ মারুফুল। তুলনামূলকভাবে ঘরোয়া ফুটবলের ‘ছোট’ দলটির হয়ে শিরোপা জয়ের অনুভূতি অন্যরকম বলেও জানান তিনি।

“টিম স্পিরিট এবং খেলোয়াড়দের যে নিষ্ঠা ছিল, তার কারণে এই সাফল্য এসেছে। আমি ওদের নিয়ে অনেক দিন ধরে কাজ করছি; দেখেছি এই ছেলেদের আমার কাছ থেকে কিছু নেওয়ার মতো মানসিকতা আছে। এছাড়াও আমার মনে হয়, ফিটনেস এবং আত্মবিশ্বাসও পার্থক্যটা গড়ে দিয়েছে।”

“এর আগে আমি বড় দলকে চ্যাম্পিয়ন করিয়েছি এবং ওই সাফল্যগুলো আমার প্রাপ্য ছিল। এই দলটার কোচ হিসেবে শিরোপা জেতার অনুভূতি অন্যরকম। কেননা, এই দলটা খুবই তরুণ এবং আমরা লিগও ভালোভাবে শুরু করতে পারিনি। তবে বিশ্বাস ছিল, দিনকে দিন এই দলটা ভালো করবে।”

প্রতিআক্রমণ সামাল দিতে না পারাকে হারের কারণ মনে হচ্ছে চট্টগ্রাম আবাহনী কোচ জুলফিকার মাহমুদ মিন্টুর। দ্বিতীয়ার্ধের সুযোগ নষ্টগুলোও পোড়াচ্ছে তাকে।

“দুই প্রান্ত দিয়ে ওরা আমাদের আক্রমণ করেছে এবং আমার ডিফেন্ডাররা সেটা সামাল দিতে পারেনি। দুটি গোলও আমরা প্রতিআক্রমণ থেকে খেয়েছি।”

“দ্বিতীয়ার্ধে আমরা আধিপত্য করেছি কিন্তু যে সুযোগগুলো পেয়েছি, সেটা কাজে লাগাতে পারিনি। আমার মনে হয় না, টানা খেলার কারণে ছেলেরা ফুরিয়ে গিয়েছিল। তবে হ্যাঁ, টানা খেলারও একটা ক্লান্তি থাকে কিন্তু আপনি যখন ফাইনালে উঠবেন, তখন আপনাকে সেগুলো পেছনে ফেলেই মাঠে নামতে হবে।”