রেনকে হারিয়ে ফাইনালে পিএসজি

টানা চতুর্থবারের মতো ফরাসি লিগ কাপের শিরোপা ধরে রাখার লক্ষ্যে রেনকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে পিএসজি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 10:00 PM
Updated : 30 Jan 2018, 10:41 PM

মঙ্গলবার রাতে সেমি-ফাইনালে লিগ ওয়ানে অষ্টম স্থানে থাকা রেনকে ৩-২ গোলে হারিয়েছে শেষ দিকে এক জন কম নিয়ে খেলা পিএসজি। এদিনসন কাভানিকে ছাড়া খেলতে নামা বর্তমান চ্যাম্পিয়নদের পক্ষে গোল করেন তমাস মুনিয়ে, মার্কিনিয়োস ও জিওভানি লো সেলসো।

এই নিয়ে টানা পঞ্চমবারের মতো ফরাসি লিগ কাপের ফাইনালে উঠলো পিএসজি। আগের চারবারই শিরোপা জিতেছে প্যারিসের ক্লাবটি। এই প্রতিযোগিতায় সবশেষ তারা হেরেছে ২০১২ সালে।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকে বল দখলে রেখে খেলার প্রচেষ্টায় সফল হলেও আক্রমণে ঠিক সুবিধা করতে পারছিল না পিএসজি। তবে এরই মাঝে ২৪তম মিনিটে একক নৈপুণ্যে দলকে এগিয়ে দেন ফরাসি ডিফেন্ডার মুনিয়ে।

ফরাসি এই ডিফেন্ডার ডান দিক থেকে এক জনকে কাটিয়ে আরেক জনকে কাটাতে গেলে বল তার পায়ে লেগে উপরে উঠে যায়। দারুণ ক্ষিপ্রতায় ভলিতে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান তিনি।

৫৩তম মিনিটে মাঝমাঠ থেকে ভেরাত্তির দারুণ ক্রস নেইমার বুক দিয়ে নিয়ন্ত্রণে নিয়ে সামনে আনহেল দি মারিয়াকে বাড়ান। আর্জেন্টাইন এই মিডফিল্ডারের জোরালো শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক; কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। ছয় গজ বক্সে ফাঁকায় বল পেয়ে অনায়াসে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কিনিয়োস।

পাঁচ মিনিট পর ডি-বক্সে দি মারিয়ার ছোট পাস ধরে একটু এগিয়ে কোনাকুনি শটে পিএসজির জার্সিতে প্রথম গোল করেন আরেক আর্জেন্টাইন মিডফিল্ডার লো সেলসো। বল গোলরক্ষকের পায়ে লেগে জালে জড়ায়।

৬৪তম মিনিটে বড় একটা ধাক্কা খায় অতিথিরা। এক খেলোয়াড়কে পিছন থেকে মারাত্মক ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন এই ম্যাচ দিয়েই চোট কাটিয়ে ফেরা ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

৮৫তম মিনিটে ব্যবধান কমান দুদিন আগে দলে যোগ দেওয়া সেনেগালের ফরোয়ার্ড দিয়াফ্রা সাকো। আর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে বসনিয়ার মিডফিল্ডার পেরিসিচ ব্যবধান আরও কমালে ক্ষণিকের জন্য নাটকীয়তার আভাস মেলে। শেষ পর্যন্ত অবশ্য পিএসজির জয়ের পথে বাধা হতে পারেনি দলটি।