বাংলাদেশকে এগিয়ে রাখছেন মাহমুদউল্লাহ

ভারতে সবশেষ টেস্ট সিরিজে ভালো করেছে শ্রীলঙ্কা। অন্যদিকে প্রথম টেস্টের আগে বাংলাদেশ হারিয়েছে অধিনায়ক সাকিব আল হাসানকে। মাহমুদউল্লাহ মনে করেন, দুটি ব্যাপার মিলিয়েও এগিয়ে নেই শ্রীলঙ্কা। দেশের মাটিতে এগিয়ে বাংলাদেশই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 10:46 AM
Updated : 30 Jan 2018, 10:46 AM

ভারত সফরে শ্রীলঙ্কা ১-০ ব্যবধানে হারে তিন ম্যাচের টেস্ট সিরিজ। মাহমুদউল্লাহ মনে করেন, ভারতে দুটি ড্র থেকে অনুপ্রেরণা পেতে পারেন লঙ্কানরা। চিরচেনা মাঠে স্বাগতিকদের সুযোগ বেশি দেখেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক।

“তারা টেস্টে ভালো করছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি এবং বিশ্বাস করি, দেশের মাটিতে আমরা এগিয়ে থাকব। সাকিব না থাকার পরও আমাদের যে ভারসাম্যপূর্ণ দল আছে তাতে সবার সামর্থ্য আছে ভালো কিছু করার। দলে যথেষ্ট স্পিনার ও পেস বোলার আছে। ইতিবাচক ব্যাটসম্যান আছে, আশা করি যে কোনো মুহূর্তে ম্যাচ নিজেদের দিকে নিয়ে আসতে পারব।”

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার শুরু হবে প্রথম টেস্ট। সাকিবের অনুপস্থিতিতে এই ম্যাচ দিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হবে মাহমুদউল্লাহর। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের বিশ্বাস, সতীর্থরা নিজেদের দায়িত্ব ঠিকঠাক পালন করে মাঠে তার কাজটা সহজ করে দেবেন।

“আমি সব সময় একটা ব্যাপার বিশ্বাস করি, যদি দলগতভাবে ভালো করা যায় তাহলে অধিনায়কত্ব করা খুব সহজ হয়ে যায়। আমাদের সবার লক্ষ্য থাকবে যার যার শক্তির জায়গাটা কাজে লাগানোর, দল হিসেবে পারফর্ম করার।”

“জয়ের জন্য ব্যক্তিগত কোনো নৈপুণ্যের দিকে তাকিয়ে নেই আমি। আমাদের লক্ষ্য থাকবে দল হিসেবে পারফরম করার। যদি মাঠে এই কাজটা করতে পারি তাহলে (নেতৃত্ব দেওয়া) আমার জন্য সহজ হয়ে যাবে। কম-বেশি অভিজ্ঞ ক্রিকেটার দলে আছে এবং জুনিয়র ক্রিকেটাররা সবাই বেশ সহায়ক। সেদিক থেকে আমি বলব, আমার জন্য ভালো হবে।”

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে রেকর্ড খুব একটা ভালো নয় বাংলাদেশের। দেশের মাটিতে ছয় টেস্টের পাঁচটিতেই হেরেছে তারা। চার বছর আগে নিষ্প্রাণ উইকেটে চট্টগ্রামে একটি টেস্ট ড্র করতে পেরেছিল বাংলাদেশ। মাহমুদউল্লাহ মনে করেন, সময় এসেছে রেকর্ড উজ্জ্বল করার।

“ক্রিকেটারদের জীবনে চ্যালেঞ্জ থাকবে। ব্যক্তিগতভাবে আপনি চ্যালেঞ্জটা কিভাবে নিচ্ছেন সেটাই গুরুত্বপূর্ণ। আপনি যদি ইতিবাচক হিসেবে দেখেন তাহলে আপনার জন্য ইতিবাচক হবে। আর যদি নেতিবাচক চিন্তা করেন, মন খারাপ করে বসে থাকেন সেটা কোনোভাবেই আপনার উপকারে আসবে না।”

“প্রতিদিনই নতুন নতুন চ্যালেঞ্জ থাকবে। আর টেস্ট ক্রিকেট ভিন্ন ফরম্যাট। পাঁচটা দিনই গুরুত্বপূর্ণ। প্রতিটি দিনই, ভিন্ন ভিন্ন সেশনে ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জ থাকে। সেশন বাই সেশন খেলাটাই ভালো। ধাপে ধাপে এগিয়ে যাওয়াই ভালো।”