শিষ্যদের পাশে পাচ্ছেন জিদান

দলের একের পর এক ব্যর্থতায় রিয়াল মাদ্রিদে অনিশ্চিত হয়ে পড়েছে জিনেদিন জিদানের ভবিষ্যত। তবে কঠিন এ সময়ে শিষ্যদের পাশে পাচ্ছে ফরাসি এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2018, 01:20 PM
Updated : 25 Jan 2018, 01:30 PM

জিদানের অধীনেই বাজে সময় কাটিয়ে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী রিয়াল অধিনায়ক সের্হিও রামোস।

২০১৬ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়া জিদানের অধীনে কয়েক মাস আগ পর্যন্ত দারুণ সময় কাটছিল রিয়ালের। এই সময়ে তারা জিতে টানা দুটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট আটটি শিরোপা। এর মধ্যে গত ডিসেম্বরে টানা দ্বিতীয় ফিফা ক্লাব বিশ্বকাপ জিতে দলটি। কিন্তু চলতি মৌসুমে ঘরোয়া ফুটবলে তাদের অবস্থা খারাপ থেকে আরও খারাপ হচ্ছে।

সবশেষ সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে স্প্যানিশ কাপের ফিরতি লেগে লেগানেসের কাছে ২-১ গোলে হারে রিয়াল। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ২-২ দাঁড়ালেও অ্যাওয়ে গোলে পিছিয়ে থাকায় প্রতিযোগিতাটি থেকে ছিটকে যায় ইউরোপ চ্যাম্পিয়নরা।

এই হারে চলতি মৌসুমে ঘরোয়া ফুটবলে শিরোপা জয়ের তেমন কোনো সুযোগ রইলো না রিয়ালের। লা লিগায় শীর্ষে থাকা বার্সেলোনা থেকে ১৯ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে আছে তারা। আর এসব ব্যর্থতায় দলটিতে জিদানের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ছে বলে অনেকের মত।

তবে কঠিন এই পরিস্থিতিতে কোচের পাশে থাকার কথাই জানালেন রামোস।

"আমি পরিবর্তনের পক্ষে না। জিদানের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে আমরাই প্রথম।"

স্প্যানিশ কাপের ইতিহাসে লেগানেসই প্রথম দল যারা নিজেদের মাঠে প্রথম লেগে হারের পর বের্নাবেউয়ে জিতে রিয়ালকে ছিটকে দিল।

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে এখনও আছে রিয়াল। ইউরোপ সেরা প্রতিযোগিতায় শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ পিএসজি। ১৪ ফেব্রুয়ারি নিজেদের মাঠে ফরাসি দলটির বিপক্ষে প্রথম লেগে মুখোমুখি হবে জিদানের দল। পরের মাসে ফিরতি লেগ হবে প্যারিসে।

স্প্যানিশ কাপ থেকে ছিটকে পড়ায় স্বাভাবিকভাবেই হতাশা ঘিরে ধরেছে দলটিকে। তাই বলে মৌসুমের বাকি সময়টায় হাল ছাড়তে নারাজ রিয়ালের সেন্টার-ব্যাক রামোস।

"কোপা দেল রে তে হেরে যাওয়া একটি ব্যর্থতা। এটা কঠিন সময়। তবে যতটা সম্ভব আমাদের অবশ্যই ঐক্যবদ্ধ থাকতে হবে। খারাপ মুহূর্তগুলো থেকে শিখতে হবে।...আশা করি, ভবিষ্যতে তা কাজে দিবে। আমাদের হাতে এখনও চ্যাম্পিয়ন্স লিগ আছে।"