লেগানেসের কাছে হেরে রিয়ালের বিদায়

লা লিগার শিরোপা স্বপ্ন বলতে গেলে শেষ হয়েই গেছে। এবার লেগানেসের কাছে হেরে কোপা দেল রে থেকেও ছিটকে গেল রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2018, 10:21 PM
Updated : 25 Jan 2018, 01:42 PM

বুধবার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ২-১ গোলে হেরে গেছে রিয়াল। প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল তারা। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ২-২ হলেও অ্যাওয়ে গোলে পিছিয়ে থেকে বিদায় নিল মাদ্রিদের ক্লাবটি।

এই নিয়ে কোপা দেল রেতে নিজেদের মাঠে শেষ চার ম্যাচে জয়হীন থাকলো জিনেদিন জিদানের দল। 

তিন দিন আগে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে বিশাল ব্যবধানে জয়ের ম্যাচের শুরুর একাদশের অনেককে বাইরে রেখে দল সাজানো রিয়াল তৃতীয় মিনিটেই গোল খেতে বসেছিল। তবে ফরোয়ার্ড ক্লাওদির ফ্রি-কিক পোস্টে লাগলে সে যাত্রায় বেঁচে যায় দলটি।

তবে বেশিক্ষণ জাল অক্ষত রাখতে পারেনি তারা। শুরু থেকে দারুণ খেলতে থাকা লেগানেস ৩১তম মিনিটে এগিয়ে যায়। এক ডিফেন্ডারের ভুলে বল পেয়ে কিছুটা এগিয়ে প্রায় ২৫ গজ দূর থেকে চমৎকার বাঁকানো শটে দলকে এগিয়ে দেন স্প্যানিশ মিডফিল্ডার হাভিয়ের এরাসো।

ছয় মিনিট পর ইসকোর ক্রস গোল করার মতো পজিশনে পেয়ে বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন করিম বেনজেমা। আর বিরতির ঠিক আগে ক্লাওদির দারুণ একটি বাই-সাইকেল কিক একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

প্রথমার্ধ শেষে মাঠ ছাড়ার সময় সমর্থকদের দুয়ো শোনা রিয়াল দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে। ৪৭তম মিনিটে লুকাস ভাসকেসকে বল বাড়িয়ে দ্রুত ডি-বক্সে ঢুকে ফিরতি পাস পেয়ে দুরূহ কোণ থেকে গোলরক্ষকের উপর দিয়ে লক্ষ্যভেদ করেন সমালোচনার মুখে থাকা বেনজেমা।

৫১তম মিনিটে গোলমুখে ফাঁকায় বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন গ্রিক ডিফেন্ডার দিমিত্রিস সিয়োভাস। চার মিনিট পর আবারও স্তব্ধ হয়ে যায় বের্নাবেউ; এরাসোর কর্নারে ব্রাজিলিয়ান মিডফিল্ডার গাব্রিয়েলের দারুণ হেডে ফের এগিয়ে যায় লেগানেস।

৬৯তম মিনিটে একসঙ্গে দুটি পরিবর্তন আনেন জিদান। লুকা মদ্রিচ ও দানি কারভাহালকে মাঠে নামান। শেষ দিকে ভালো দুটি সুযোগও পেয়েছিল তারা। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা আর মেলেনি।

স্প্যানিশ ফুটবলের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতার গত আসরেও কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়েছিল তৃতীয় সর্বোচ্চ ১৯ বারের চ্যাম্পিয়নরা।