কৌতিনিয়ো-দেম্বেলের কারণে কৌশল বদলানোর ইচ্ছা নেই বার্সা কোচের

বার্সেলোনার খেলার বর্তমান কৌশলের সঙ্গেই মানিয়ে নিতে হবে দলটির নতুন দুই মুখ ফিলিপে কৌতিনিয়ো ও উসমান দেম্বেলেকে। এই দুই খেলোয়াড়কে দলে খাপ খাইয়ে নিতে সহায়তা করতে বড় কোনো পরিবর্তনের কোনো ইচ্ছা নেই কোচ এরনেস্তো ভালভেরদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2018, 10:36 AM
Updated : 11 Jan 2018, 10:37 AM

হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে তিন মাস পর মাঠে ফিরতে প্রস্তুত বরুসিয়া ডর্টমুন্ড থেকে বার্সেলোনায় নাম লেখানো ফরাসি ফরোয়ার্ড দেম্বেলে। গত সোমবার লিভারপুল থেকে বার্সেলোনায় যোগ দেওয়া কৌতিনিয়োকে খেলায় ফিরতে অবশ্য তিন সপ্তাহের মতো অপেক্ষা করতে হতে পারে। ঊরুর চোটে ভুগছেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।  

এবারের মৌসুমে দারুণ ছন্দে আছে বার্সেলোনা। গত অগাস্টে স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের কাছে হারের পর আর কোনো ম্যাচে হারেনি তারা। কৌতিনিয়ো ও দেম্বেলেকে কাতালান ক্লাবটিতে কিভাবে একীভূত করা হবে এ নিয়ে প্রশ্ন উঠছে।

এবারের মৌসুমে মাঝে মধ্যে ভালভেরদেকে আক্রমণভাগে লিওনেল মেসি ও লুইস সুয়ারেসকে রেখে মাঝ মাঠে চার খেলোয়াড় নিয়ে ৪-৪-২ ফরমেটে দল সাজাতে দেখা গেছে। তবে অনেকের মতে, দেম্বেলে ও কৌতিনিয়ো ৪-৩-৩ ফরমেটের জন্য বেশি মানানসই।

এই দুই খেলোয়াড়কে কিভাবে দলে খাপ খাওয়ানো যায় তার কিছু ইঙ্গিত অবশ্য বার্সেলোনা কোচ দিয়েছেন। এতে কৌশলে পরিবর্তনের কোনো আভাস নেই। বৃহস্পতিবার কোপা দেল রের শেষ ষোলোর ফিরতি লেগে সেল্তা ভিগোর বিপক্ষে মাঠে নামার আগের দিন সাংবাদিকদের সঙ্গে এ ব্যাপারে কথা বলেন ভালভেরদে।

“কৌতিনিয়ো এখনই খেলতে পারছে না। দেম্বেলে উভয় দিকেই খেলতে পারে। ছোট ছোট কিছু পরিবর্তন ছাড়া ব্যাপারগুলো একই রকম থাকবে।”

“আমরা মনে করি, কৌতিনিয়োর মতো একজন খেলোয়াড় আমাদের সহযোগিতা করতে পারে। প্রত্যেক খেলোয়াড়রই ভিন্ন এবং প্রত্যেকেই নতুন কিছু বয়ে আনে। সে গোল করতে পারে, শট নিতে পারে। ভেতরে-বাইরে খেলতে পারে। আমরা মনে করি, আমাদের আরও ভালো দল করতে সে অবদান রাখতে পারে এবং সহযোগিতা করতে পারে।”

“আমরা সবসময় জিততে চেষ্টা করছি। আমাদের সমর্থকদের খুশি করতে চেষ্টা করছি। আমরা মনে করি, আমাদের খেলোয়াড়রাই সেরা।”