স্বাধীনতা কাপে মোহামেডানের গ্রুপে জামাল, আবাহনীর গ্রুপে রাসেল

স্বাধীনতা কাপে মোহামেডান স্পোর্টিং ক্লাবের গ্রুপে পড়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। আবাহনী লিমিটেডের গ্রুপে পড়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2018, 09:38 AM
Updated : 11 Jan 2018, 09:38 AM

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) বৃহস্পতিবার স্বাধীনতা কাপের ড্র অনুষ্ঠিত হয়।

‘এ’ গ্রুপে মোহামেডান ও শেখ জামালের সঙ্গে অন্য দল রহমতগঞ্জ। ‘সি’ গ্রুপে গতবারের রানার্সআপ আবাহনী ও শেখ রাসেলের সঙ্গে আছে টিম বিজেএমসি।

‘ডি’ বর্তমান চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনীর সঙ্গে আছে সাইফ স্পোর্টিং, আরামবাগ ক্রীড়া সংঘ।

ফরাশগঞ্জ স্পোর্টিং, মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়নকে নিয়ে গড়া ‘বি’ গ্রুপ সবচেয়ে সহজ।

চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ হবে আগামী শনিবার। আগামী ‍বুধবার থেকে লিগে খেলা ১২ দল নিয়ে মাঠে গড়াবে স্বাধীনতা কাপ। এবারের প্রতিযোগিতায় বিদেশি খেলোয়াড়দের না রাখার কথা আগেই জানিয়েছিল বাফুফে।

বাফুফের পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী সংবাদ সম্মেলনে জানালেন ১২টি দলই অংশ নেওয়ার ব্যাপারে তাদেরকে নিশ্চয়তা দিয়েছে।

“অনেক বাঁধা-বিপত্তির মধ্যে দিয়ে প্রিমিয়ার লিগ শেষ হতে যাচ্ছে। এবার শেষ পর্যন্ত শিরোপা নিষ্পত্তি ও রেলিগেশনের লড়াই হয়েছে। আমরা যে বর্ষপঞ্জি দিয়েছিলাম, সেখানে বলা হয়েছিল, লিগ শেষের পর স্বাধীনতা কাপ হবে। সেটা এখন মাঠে গড়ানোর অপেক্ষায়।”

“সবাই অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। আগেই আমরা বলেছি, এবার বিদেশি খেলোয়াড়দের সুযোগ দেওয়া হবে না। … ক্লাবগুলোও রাজি হয়েছে।”

স্বাধীনতা কাপে অংশ নেওয়ার জন্য প্রতিটি দল দুই লাখ করে টাকা পাবে। চ্যাম্পিয়ন দল পাঁচ লাখ ও রানার্সআপ দল তিন লাখ টাকা প্রাইজমানি পাবে।

আগামী ২৩ জানুয়ারি এএফসি কাপের বাছাইয়ে সাইফ স্পোর্টিংয়ের ম্যাচ থাকার কারণে স্বাধীনতা কাপের সূচিতে পরিবর্তন হবে বলে জানান বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

“সাড়ে ৩টা এবং ৫-৪৫ মিনিটে স্বাধীনতা কাপের গ্রুপ পর্যায়ের ম্যাচ শুরু হবে। যদি কোনো দিন গ্রুপে একটি ম্যাচ থাকে, তাহলে সেটা ৪টায় শুরু হবে। কোনো দিন দুইটা, কোন দিন একটা ম্যাচ থাকবে। সাইফ স্পোর্টিংকে এএফসি কাপে পুরো শক্তি নিয়ে খেলার সুযোগ করে দিতে ফিক্সচারে কিছুটা পরিবর্তনও হবে।”

গ্রুপ-এ: মোহামেডান স্পোর্টিং, শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, রহমতগঞ্জ।

গ্রুপ-বি: মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়ন, ফরাশগঞ্জ স্পোর্টিং।

গ্রুপ-সি: আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, টিম বিজেএমসি।

গ্রুপ-ডি: চট্টগ্রাম আবাহনী লিমিটেড, সাইফ স্পোর্টিং, আরামবাগ ক্রীড়া সংঘ।