শেষ আটের পথে রিয়াল

জয় দিয়ে নতুন বছর শুরু করেছে রিয়াল মাদ্রিদ। কোপা দেল রের শেষ ষোলার প্রথম লেগে দ্বিতীয় সারির দল নুমানসিয়াকে হারিয়েছে জিনেদিন জিদানের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2018, 09:54 PM
Updated : 4 Jan 2018, 10:30 PM

বৃহস্পতিবার প্রতিপক্ষের মাঠে স্প্যানিশ কাপের ম্যাচে রিয়ালের ৩-০ ব্যবধানের জয়ে পেনাল্টি থেকে দুটি গোল করেন তারকা ফরোয়ার্ড গ্যারেথ বেল ও দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা ইসকো। যোগ করা সময়ে অন্য গোলটি করেন বোরহা মায়োরাল।

স্পেনের দ্বিতীয় সেরা টুর্নামেন্টের ম্যাচে দ্বিতীয় সারির দল নামান জিদান। ক্লাসিকোয় বার্সেলোনার কাছে শেষ ম্যাচে ৩-০ ব্যবধানে হারা দলটির শুরুর একাদশ থেকে আনেন ১০টি পরিবর্তন। বেশিরভাগ সময় বল ধরে রাখা অতিথিদের ভুগিয়েছে ফিনিশিংয়ে ব্যর্থতা।

খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি নুমানসিয়া। পাল্টা-আক্রমণে কয়েকবার কেবল ভীতি ছড়ায় রিয়ালের রক্ষণে। ৬০তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন নুমানসিয়ার ফরোয়ার্ড দিয়ামানকা।

মালাগাকে বিদায় করে শেষ ষোলোয় খেলা নুমানসিয়ার শুরুটা ছিল দারুণ। রিয়াল রক্ষণে নিজেদের গুছিয়ে নেওয়ার আগে প্রবল চাপ তৈরি করে দলটি। তবে সেই সময়টা পার করে দেওয়ার পর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় অতিথিরা।

৩০তম মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন মায়োরাল। মার্কো আসেনসিওর ক্রস বিপজ্জনক জায়গায় খুঁজে পায় এই স্ট্রাইকারকে। কিন্তু তিনি শট লক্ষ্যে রাখতে পারেননি।

চার মিনিট পর লুকাস ভাসকেসকে স্বাগতিকদের কার্লোস গনসালেস ফাউল করলে স্পট কিকের নির্দেশ দেন রেফারি। সফল পেনাল্টিতে রিয়ালকে এগিয়ে নেন বেল। গত সেপ্টেম্বরের পর থেকে এটাই স্পেনের মাটিতে ওয়েলস ফরোয়ার্ডের প্রথম গোল।   

আক্রমণের গতি বাড়ানোর আশায় ৭৪তম মিনিটে ইসকোকে বদলি নামান জিদান। প্রতি-আক্রমণ থেকে সমতা ফেরানোর আশা জাগায় স্বাগতিকরা। ৭৭তম মিনিটে ইনিগো পেরেসের শট ক্রসবারে লেগে বাইরে গেলে বেঁচে যায় রিয়াল।

কার্লোস গুতিয়ারেস ভাসকেসকে ডি-বক্সে ফাউল করলে আবার পেনাল্টি পায় রিয়াল। ৮৯তম মিনিটে সফল পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান ইসকো।

যোগ করা সময়ের প্রথম মিনিটে আশরাফ হাকিমির দারুণ ক্রসে খুব কাছ থেকে হেড করে দলের তৃতীয় গোলটি করেন মায়োরাল। প্রতিপক্ষের মাঠে ৩-০ ব্যবধানের জয়ে শেষ আটের পথে অনেকটাই এগিয়ে গেল রিয়াল।

দিনের অন্য ম্যাচে সেল্তা ভিগোর সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা।