এশিয়ান গেমসে ফুটবলে মেয়েদের দল পাঠাবে বিওএ

আগামী অগাস্টে ইন্দোনেশিয়ার জাকার্তায় হতে যাওয়া এশিয়ান গেমসে মহিলা ফুটবল দল পাঠানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 02:28 PM
Updated : 30 Dec 2017, 07:34 PM

কুর্মিটোলা গলফ ক্লাবে শনিবার বিওএর নির্বাহী কমিটির বৈঠকে প্রথমবারের মতো মহিলা ফুটবল দলকে এশিয়ান গেমসে পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত হয় বলে সাংবাদিকদের জানান বিওএর মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।
 
“প্রাথমিকভাবে আমরা কিছু দল ঠিক করেছি। এরপর আমাদের ফান্ডের ওপর নির্ভর করবে পরবর্তীতে দল বাড়ানো হবে কিনা। যারা একটু ভালো পারফরম্যান্স করেছে, তাদের প্রাধান্য দেওয়া হয়েছে- যেমন আর্চারি, শুটিং, মহিলা ফুটবল। অনূর্ধ্ব-১৫ ফুটবলে মেয়েরা ভালো করেছে। অ্যাথলেটিকস, শুটিং, সাঁতার, কুস্তি এরা যাবে।”
 
কদিন আগে ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে বাংলাদেশ। বিওএর সিদ্ধান্তে দারুণ খুশি বাংলাদেশ মহিলা ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি জানান, এশিয়ান গেমসে খেলাটা হবে মার্জিয়া-শামসুন্নাহারদের জন্য বড় সুযোগ।
 
“প্রথমবারের মতো মেয়েরা এশিয়ান গেমসে খেলতে যাবে…বিওএর এই সিদ্ধান্ত মেয়েদের ফুটবলের জন্য অবশ্যই বড় উদ্যোগ। এটা আমাদের মেয়েদের সামনে নিজেদের মেলে ধরার, অনেক-অনেক অভিজ্ঞতা অর্জনেরও সুযোগ।”
 
সভায় যুব গেমস নিয়েও আলোচনা হয়েছে বলে জানান শাহেদ। আগামী ৬ জানুয়ারি থেকে শুরু হবে যুব গেমসের বিভাগীয় পর্যায়ের খেলা। এরপর জাতীয় পর্যায়ের খেলা হবে।
 
আজারবাইজানের বাকুতে হওয়া ইসলামিক সলিডারিটি গেমসে পদক জেতা অ্যাথলেটদের পুরস্কার দিয়েছে বিওএ। স্বর্ণ জেতা শুটার আব্দুল্লাহ হেল বাকি ও সৈয়দা আতকিয়া হাসান প্রত্যেকে ২ লাখ টাকা করে, রৌপ্য জেতা রাব্বী হাসান মুন্না ২ লাখ এবং কুস্তিতে ব্রোঞ্জ জেতা শিরিন সুলতানা এক লাখ টাকা পুরস্কার পেয়েছেন।